বড় খবর

ভ্যাকসিন নিয়ে নয়া নির্দেশ জারি কেন্দ্রের, বেঁধে দেওয়া হল সময়সীমা-দাম

সাফ জানান হয়েছে যে ১৪ জানুয়ারির মধ্যে দেশের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত এলাকায় পৌঁছে দিতে হবে ভ্যাকসিন।

‘আজ ভারতের জন্য ঐতিহাসিক দিন’, ভ্যাকসিন সব রাজ্যে সরবরাহ নিয়ে মঙ্গলবার এমনটাই জানিয়েছে সেরাম সংস্থা প্রধান। তবে দেশের সব রাজ্যে ভ্যাকসিন পৌঁছনোর ক্ষেত্রে বেঁধে দেওয়া হল সময়সীমা। সাফ জানান হয়েছে যে ১৪ জানুয়ারির মধ্যে দেশের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত এলাকায় পৌঁছে দিতে হবে ভ্যাকসিন।

মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয় যে, সরকার বলেছে যে ভারত বায়োটেকের কোভাক্সিন ডোজগুলির জন্য ২৯৫ টাকা (কর বাদে) ব্যয় হবে। সংস্থাটি ১৬.৫ লক্ষ ডোজ বিনামূল্যে প্রদান করবে। যার প্রতিটি মূল্য ২০৬ টাকা হবে। এর বাইরে সরকার বলেছে যে কোভিশিল্ড ভ্যাকসিনের ১.১০ কোটি ডোজ প্রতি ডোজ প্রতি ২০০ টাকা ব্যয়ে ভারতের সেরাম ইনস্টিটিউট (এসআইআই) থেকে সংগ্রহ করা হচ্ছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে ভারতের করোনাভাইরাসের মামলা মঙ্গলবার ভারতের অ্যাক্টিভ কোভিড -১৯ কেস ২ লক্ষ ১৬ হাজার ৫৫৮-এ নেমেছে। ভারতে একদিনে করোনভাইরাস ভাইরাস আক্রান্ত ১২ হাজার ৫৮৪টি নতুন কেস রেকর্ড করা হয়েছে। প্রায় সাত মাসে এটি সর্বনিম্ন।

আগামী ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হচ্ছে গণ টিকাকরণ। ইতিমধ্যেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড এবং ভারত বায়োটেক-আইসিএমআরের তৈরি কোভ্যাক্সিন টিকাকে অনুমোদন দিয়েছে ভারত। সোমবার কোভিশিল্ড টিকার জন্য সেরাম ইনস্টিটিউটকে ১ কোটি ১০ লক্ষ জোজের বরাত দিল কেন্দ্র।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: All vaccine doses to be received by jan 14 from sii bharat biotech

Next Story
নতুন করে হুমকি তৈরি করছে চিন-পাকিস্তান! প্রস্তুত ভারতও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com