scorecardresearch

বড় খবর

অবিবাহিতদের গর্ভপাতে অনুমতি, বৈবাহিক ধর্ষণও ধর্ষণই, যুগান্তকারী রায় সুপ্রিম কোর্টের

মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগনেন্সি আইন নিয়ে একটি মামলার পরিপ্রেক্ষিতে নজিরবিহীন রায় শীর্ষ আদালতের।

অবিবাহিতদের গর্ভপাতে অনুমতি, বৈবাহিক ধর্ষণও ধর্ষণই, যুগান্তকারী রায় সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট।

গর্ভপাত নিয়ে যুগান্তকারী রায় সুপ্রিম কোর্টের। বিবাহিত বা অবিবাহিত, সব মহিলারই আইনি গর্ভপাতের অধিকার রয়েছে। বৃহস্পতিবার মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগনেন্সি আইন নিয়ে একটি মামলার পরিপ্রেক্ষিতে এমনই জানিয়েছে দেশের শীর্ষ আদালত।

এদিন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ জানিয়েছে, দেশের সব মহিলারই তিনি বিবাহিত হোন বা অবিবাহিত, তাঁদের প্রত্যেকের নিরাপদ এবং আইনি গর্ভপাতের অধিকার রয়েছে। এদিন শীর্ষ আদালত আরও জানিয়েছে, মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগনেন্সি আইনে গর্ভপাত করার ব্যাপারে বিবাহিত এবং অবিবাহিতদের ক্ষেত্রে কোনও ফারাক করা উচিত নয়। এদিন বিচারপতি চন্দ্রচূড়ের বেঞ্চ স্পষ্ট করে জানিয়েছে গর্ভপাত নিয়ে বিবাহিত এবং অবিবাহিত মহিলাদের মধ্যে কৃত্রিম পার্থক্য বজায় রাখা যাবে না। এক্ষেত্রে সব মহিলাকে স্বাধীনতা দিতে হবে।

আরও পড়ুন- আজ ‘বিশ্ব হার্ট দিবস’! সুস্থ থাকুক আপনার হৃদয়, মেনে চলুন সহজ কয়েকটি বিষয়

এছাড়াও এদিন ‘বৈবাহিক ধর্ষণ’ নিয়েও মতামত স্পষ্ট করেছেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। এদিন তিনি জানিয়েছেন, সম্মতি ছাড়া সঙ্গীর সঙ্গে যৌন সংসর্গ তৈরি করাও ধর্ষণের সামিল। এক্ষেত্রে এটিকে বৈবহিক ধর্ষণ হিসেবে গণ্য করা হবে। কারও মতের বিরুদ্ধে গিয়ে তাঁর সঙ্গে যৌন সংসর্গ তৈরি করলে সেই মহিলার গর্ভাবস্থাও ধর্ষণ বলেই গণ্য করা হবে।

বিবাহিত মহিলারাও অনেক ক্ষেত্রে যৌন হেনস্থা বা ধর্ষণের শিকার হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছে আদালত। উল্লেখ্য, ‘বৈবাহিক ধর্ষণ’কে এখনও এদেশে ‘অপরাধ’ বলে গণ্য করা হয় না। সেদিক থেকে দেখতে এলে ‘বৈবাহিক ধর্ষণ’ নিয়ে এদিন আদালতের এই পর্যবেক্ষণ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: All women married or unmarried have right to safe and legal abortion says sc496510