“প্রতিটা মিসাইলে ক্যামেরা থাকে, বালাকোট হামলার ছবি দেখাচ্ছেন না কেন মোদী?”

স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত দেশের আর কোনও প্রধানমন্ত্রী সেনাবাহিনীর কৃতিত্বকে নিজের ব্যক্তিগত কৃতিত্ব হিসেবে প্রচার করেনি। ১৯৭১ এর যুদ্ধে ইন্দিরা গান্ধী পুরো কৃতিত্বই ফিল্ড মার্শাল মানেকশ কে দিয়েছিলেন।

By: Manraj Grewal Sharma Updated: May 18, 2019, 06:40:18 PM

শেষ দফার নির্বাচনের ঠিক আগে ইন্ডিয়ান এক্সপ্রেসকে সাক্ষাৎকার দিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। বালাকোট হামলা থেকে মোদীর কৃতিত্ব, লোকসভা নির্বাচন, সব নিয়েই চলল আলোচনা। গত লোকসভা নির্বাচনের সঙ্গে এই নির্বাচনের প্রধান পার্থক্য সোশাল মিডিয়ার ভূমিকায়, মনে করছেন ক্যাপ্টেন অমরিন্দর সিং। এছাড়া পাঁচ বছর আগে যে সংখ্যক টিভি চ্যানেল ছিল, এখন তা অন্ততপক্ষে ২৫ শতাংশ বাড়ায় মানুষ আগের চেয়ে অনেক বেশি সচেতন বলে মনে করছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী।

বালাকোট হামলা প্রসঙ্গে দেশের প্রধানমন্ত্রীর ‘ব্যক্তিগত কৃতিত্ব’কে প্রথম প্রশ্নের মুখে ফেলেছিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রীই। এই প্রসঙ্গে জিগ্যেস করা হলে তিনি বলেন, ‘আমি মনে করি বালাকোট হামলার ঘটনাকে নরেন্দ্র মোদীর ব্যক্তিগত কৃতিত্ব হিসেবে প্রচার করার কোনও অধিকারই নেই। স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত দেশের আর কোনও প্রধানমন্ত্রী সেনাবাহিনীর কৃতিত্বকে নিজের ব্যক্তিগত কৃতিত্ব হিসেবে প্রচার করেনি। ১৯৭১ এর যুদ্ধে ইন্দিরা গান্ধী পুরো কৃতিত্বই ফিল্ড মার্শাল মানেকশ কে দিয়েছিলেন। কার্গিল যুদ্ধের সময় বাজপেয়ী সরকার কৃতিত্ব দিয়েছিলেন প্রতিরক্ষা দফতরকে।

আর পড়ুন, শেষ দফার নির্বাচনের আগেই কেদারনাথে মোদী

“যুদ্ধের সিদ্ধান্ত অবশ্যই কেন্দ্রীয় মন্ত্রিসভার সঙ্গে আলোচনা করে প্রধানমন্ত্রীই নেন। কিন্তু আসল কাজ তো সেনাবাহিনী করে”, বললেন ক্যাপ্টেন অরমিন্দর। “মানুষ বালাকোট নিয়ে প্রশ্ন তুলছে, আমি এতে ভুল কিছু দেখছি না। আমি বিশ্বাস করেছি, কারণ আমি নিজে সেনাবাহিনীতে ছিলাম এক সময়। কিন্তু মানুষের মনে প্রশ্ন আসা অস্বাভাবিক তো নয়। কার্গিলের সময় সব ছবি টেলিউভিশনে দেখতে পেয়েছিল সারা ভারত। প্রযুক্তি এখন আরও অনেক উন্নত, তাহলে হামলার ছবি নেই কেন”?

“আর মিসাইলের ক্ষেত্রে নিজস্ব ক্যামেরা থাকবেই। ছবি তো বিস্ফোরণ হওয়ার আগের মুহূর্ত পর্যন্ত ছবি তুলতে পারে মিসাইল। সে সব তো বায়ুসেনার কাছেই থাকার কথা। দেশের মানুষের মতো আমিও জানতে চাই সে সব কোথায়? দ্বিতীয় বিশ্বযুদ্ধের মতো বড় যুদ্ধেও তথ্যপ্রমাণ হিসেবে ছবি খুব গুরুত্বপুর্ণ। সেনাবাহিনী বা বায়ুসেনা সত্যি বলছে কিনা, তা যাচাই করার জন্য যুদ্ধবিমানেও আগে ক্যামেরা পাঠানো হত। এটা পরীক্ষিত প্রথা ছিল। এবার এত লুকোনোর প্রয়োজন কেন হচ্ছে আমি জানিনা”, বললেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Amarinder singh punjab chief minister interview narendra modi congress lok sabha elections103187

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X