scorecardresearch

মেঘ ভাঙা বৃষ্টিতে লন্ডভন্ড অমরনাথ, মৃতের সংখ্যা ক্রমশ বাড়ছে, যাত্রা স্থগিত

আপাতত লন্ডভন্ড অবস্থা। এই পরিস্থিতিতে অমরনাথ যাত্রা সাময়িকভাবে স্থগিত রাখল প্রশাসন।

amarnath camp cloudburst flash flood updates, মেঘ ভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত অমরনাথ
অমরনাথে উদ্ধারে এনডিআরএফ।

প্রকৃতির ভয়াবহ রোষানলে অমরনাথ। গান্ডেরওয়ালে অমরনাথ গুহার কাছে মেঘ ভাঙা বৃষ্টিতে ভেসে গিয়েছে পুণ্যার্থীদের ২৫টি তাঁবু। মৃতের সংখ্য়া বেড়ে হয়েছে ১৫। জখম কমপক্ষে ২৫ জন। আপাতত লন্ডভন্ড অবস্থা। এই পরিস্থিতিতে অমরনাথ যাত্রা সাময়িকভাবে স্থগিত রাখল প্রশাসন।

কাশ্মীরের বিভাগীয় কমিশনার (কাশ্মীর) কে পান্ডুরাং পোলে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন: “কমপক্ষে ১৫ জন শিবিরে প্রাণ হারিয়েছে, এবং ২৫ জন আহত। তাঁদের চিকিৎসা চলছে। অনন্তনাগ এবং গান্ডেরওয়াল উভয়ের পথই খোলা। রুটিন অনুযায়ী যাত্রা বন্ধ করে দেওয়া হয়েছে।”

পোলের সংযোজন, শিবিরে যোগাযোগ ও বিদ্যুৎ সরবরাহ কাজ দ্রুত সম্পন্ন হয়ে যাবে। তাঁর কথায়, “ক্যাম্পে প্রায় ৩ হাজার লোকের থাকার ব্যবস্থা আছে। ঘটনাটি শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে ঘটেছিল যখন বেশিরভাগ তীর্থযাত্রী হয় ট্র্যাকে ছিলেন বা ডিনারের জন্য প্রস্তুত নিচ্ছিলেন।”

আইজিপি (কাশ্মীর) বিজয় কুমার বলেছেন, জম্মু-কাশ্মীর পুলিশ, এনডিআরএফ এবং নিরাপত্তা বাহিনী উদ্ধার অভিযান পরিচালনা করছে। তিনি বলেছিলেন যে আহতদের “চিকিৎসার জন্য বিমানে নিয়ে যাওয়া হয়েছে” এবং পরিস্থিতি “নিয়ন্ত্রনে” রয়েছে। নিহতদের সকলের পরিচয় নিয়ে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অমরনাথে প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন এবং জানিয়েছেন ক্ষতিগ্রস্থদের “সকল সম্ভাব্য সহায়তা প্রদান করা হচ্ছে।” মোদী বলেছিলেন যে তিনি উপত্যকার উপ-রাজ্যপাল মনোজ সিনহার সঙ্গে কথা বলেছেন “পরিস্থিতির পর্যালোচনা করেছেন ও উদ্ধার ও ত্রাণের তৎপরতা চলছে।”

উপ-রাজ্যপাল সিনহা বলেন, উদ্ধারকারী দলগুলিকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে এবং “তীর্থযাত্রীদের সমস্ত প্রয়োজনীয় সহায়তা” দেওয়ার জন্য নির্দেশ জারি করা হয়েছে। তিনি বলেছিলেন যে প্রধানমন্ত্রী মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ “সমস্ত সাহায্যের আশ্বাস দিয়েছেন। তীর্থযাত্রীদের সমস্ত প্রয়োজনীয় সহায়তা দেওয়ার জন্য নির্দেশ জারি করা হয়েছে। আমি পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি।”

জম্মু-কাশ্মীরের প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতি তীর্থযাত্রীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। আবদুল্লা টুইটে জানিয়েছেন, “মূল্যবান জীবনের ক্ষতির খবরে গভীরভাবে দুঃখিত।” মুফতি পোস্ট করেছেন যে তিনি “দুঃখিত ও মর্মাহত।”

অমরনাথ শ্রাইন বোর্ড তীর্থযাত্রী এবং পরিবারের জন্য হেল্পলাইন নম্বরের ঘোষণা করেছে। অমরনাথ যাত্রা৩০ জুন শুরু হয়েছিল এবং ৪৩ দিন ধরে চলবে। ২০১৯ সালের আগস্টে জম্মু-কাশ্মীরেরবিশেষ মর্যাদা প্রত্যাহার এবং কোভিড মহামারীর পরে দুই বছরের ব্যবধানে অমরনাথ যাত্রা সংগঠিত হচ্ছে।

ভয়ঙ্কার অবস্থা

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Amarnath camp cloudburst flash flood updates