scorecardresearch

বড় খবর

ধারা ৩৭০ বিলোপের পর প্রথম অমরনাথ যাত্রা, সুরক্ষায় অভূতপূর্ব ব্যবস্থা কেন্দ্রের

আগামী ৩০ জুন থেকে শুরু হতে চলেছে অমরনাথ যাত্রা। নিরাপত্তার প্রস্তুতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক সারলেন অমিত শাহ।

Amarnath Yatra 2022 Amit Shah holds review meetings, all pilgrims to get Rs 5 lakh insurance, RFID tags
অমরনাথ যাত্রায় তীর্থযাত্রীদের সুরক্ষায় অভূতপূর্ব ব্যবস্থা কেন্দ্রের।

নিরাপত্তার ক্ষেত্রে একাধিক ঝুঁকি সত্ত্বেও অমরনাথ যাত্রা সুষ্ঠুভাবে পরিচালনা করতে উপর্যুপরি তৎপরতা মোদী সরকারের। মঙ্গলবার অমরনাথ যাত্রা নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক সারলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অমরনাথ যাত্রায় যাওয়া তীর্থযাত্রীদের প্রত্যেকের জন্য ৫ লক্ষ টাকা করে বীমা করে দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের। একইসঙ্গে তীর্থযাত্রীদের দেওয়া হবে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (RFID) ট্যাগ। এর আগে শুধুমাত্র যানবাহনেই এই ধরনের ট্যাগ লাগানো হতো।

আগামী ৩০ জুন থেকে শুরু হতে যাওয়া অমরনাথ যাত্রা নিয়ে জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব অরবিন্দ মেহতার সঙ্গে বৈঠক সারলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অমরনাথ যাত্রার নিরাপত্তার প্রস্তুতির বিষয়েই এদিনের বৈঠকে আলোচনা হয়েছে। এদিন অমিত শাহ তিনটি উচ্চ-পর্যায়ের বৈঠক করেছেন। এর মধ্যে দু’টি বৈঠকই ছিল অমরনাথ যাত্রার নিরাপত্তার ব্যবস্থা নিয়ে। তৃতীয় বৈঠকে জম্মু ও কাশ্মীরের সামগ্রিক নিরাপত্তা নিয়ে কথা হয়েছে। গত কয়েক মাসে জম্মু কাশ্মীরের অমুসলিম নাগরিকদের পাশাপাশি ভিনরাজ্যের অনেককেও নিশানা করেছে জঙ্গিরা। সেই বিষয়টি নিয়েও এদিনের বৈঠকে আলোচনা করেছেন শাহ।

স্বরাষ্ট্রমন্ত্রক একটি বিবৃতিতে জানিয়েছে, ”জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব বলেছেন, এই প্রথম প্রত্যেক অমরনাথ যাত্রীকে একটি RIFD কার্ড দেওয়া হবে। প্রত্যেকের ৫ লক্ষ টাকার বীমা করা হবে। যাত্রা পথে তাঁবু, ওয়াইফাই হটস্পট এবং যথাযথ আলোর ব্যবস্থা থাকবে। এরই পাশাপাশি অনলাইনে বাবা বরফানির দর্শন, পবিত্র অমরনাথ গুহায় সকাল ও সন্ধের আরতির সরাসরি সম্প্রচার করা হবে। বেস ক্যাম্পে ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হবে।”

আরও পড়ুন- তালিবানকে তোয়াক্কা নয়, কাবুলে দূতাবাস খুলতে কৌশলী ভারত

স্বরাষ্ট্র মন্ত্রকের মতে, যেভাবে অমিত শাহ অমরনাথ তীর্থযাত্রীদের জন্য নিরাপত্তা এবং প্রয়োজনীয় সুযোগ-সুবিধার বন্দোবস্ত করতে উদ্যোগী হয়েছেন তাতে সমস্যা হওয়ার কথা নয়। অমরনাথ যাত্রায় তীর্থযাত্রীদের সব ধরনের সুযোগ সুবিধার বন্দোবস্ত করাটা মোদী সরকার অগ্রাধিকারের তালিকায় রেখেছে বলে আগেই জানিয়েছিলেন শাহ। তিনি নিজেও নিয়মিতভাবে জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করছেন।

করোনার জেরে দু’বছর অমরনাথ যাত্রা বন্ধ ছিল। সেই কারণেই এবার অমরনাথ যাত্রায় তীর্থযাত্রীদের উপচে পড়া ভিড় থাকার সম্ভাবনা প্রবল। আগামী ৩০ জুন থেকে এবছর অমরনাথ যাত্রা শুরু হচ্ছে। জম্মু কাশ্মীরের পৃথক রাজ্যের মর্যাদা তুলে নেওয়ার পর এবারই প্রথম অমরনাথ যাত্রা শুরু হতে চলেছে। এবার তাই সব দিক থেকেই বাড়তি সতর্কতা নিয়েছে কেন্দ্র।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Amarnath yatra 2022 amit shah holds review meetings all pilgrims to get rs 5 lakh insurance rfid tags