আন্দামানে নিহত মার্কিন নাগরিক, সন্দেহের বৃত্তে সেন্টিনেলিজ উপজাতি

'আন্দামান শিখা' একটি প্রতিবেদনে দাবী করেছে যে এই হত্যার পেছনে রয়েছে আন্দামানের সেন্টিনেলিজ উপজাতি। এই উপজাতি অতিমাত্রায় বিপন্ন, এবং ২০১১ সালের জনগণনা অনুযায়ী, বর্তমানে আন্দাজ চল্লিশজন সেন্টিনেলিজ জীবিত আছেন।

By: Chennai  November 21, 2018, 5:46:57 PM

আন্দামানের দ্বীপপুঞ্জের উত্তর সেন্টিনেল দ্বীপে এক মার্কিন নাগরিকের মৃত্যুকে ঘিরে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এই ঘটনায় খুনের মামলা দায়ের করেছে পুলিশ, এবং সাতজনকে গ্রেফতারও করা হয়েছে, যদিও ধৃতরা কেউই আততায়ী নন। হত্যাকারীদের পরিচয় এখনও জানা যায় নি। সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, মৃতের নাম জন অ্যালান চাউ (২৭)। গত সপ্তাহের শনিবার তাঁকে হত্যা করা হয় বলে রয়টার্সকে জানিয়েছেন এক পুলিশ আধিকারিক। তিনি আরও জানিয়েছেন, উত্তর সেন্টিনেল দ্বীপে সাধারণভাবে সরকারের তরফ থেকে প্রবেশাধিকার দেওয়া হয় না কাউকে।

স্থানীয় সংবাদপত্র ‘আন্দামান শিখা’ একটি প্রতিবেদনে দাবী করেছে যে এই হত্যার পেছনে রয়েছে আন্দামানের সেন্টিনেলিজ উপজাতি। এই উপজাতি অতিমাত্রায় বিপন্ন, এবং ২০১১ সালের জনগণনা অনুযায়ী, বর্তমানে আন্দাজ চল্লিশজন সেন্টিনেলিজ জীবিত আছেন। এই উপজাতির আরও একটি বিশেষত্ব হলো, বাইরের পৃথিবীর সঙ্গে কোনোভাবেই সম্পর্ক স্থাপন করতে চান না এঁরা।

আরও পড়ুন: ধর্মগ্রন্থ অবমাননায় অভিযুক্ত খিলাড়ির হাজিরা, সেলফি তোলার হিড়িক পুলিশ অফিসারদের

ঘটনা প্রসঙ্গে চেন্নাইয়ের মার্কিন দূতাবাসের এক মুখপাত্র রয়টার্সকে জানান, “আমরা আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে এক মার্কিন নাগরিক সম্পর্কিত ঘটনার কথা জানতে পেরেছি। যখনই কোনও মার্কিন নাগরিক নিখোঁজ হয়ে যান, আমরা স্থানীয় আধিকারিকদের সঙ্গে একযোগে কাজ করি তাঁকে খুঁজতে।” গোপনীয়তা রক্ষার স্বার্থে এর বেশি কিছু তিনি বলতে চান নি।

পুলিশের এক সূত্র রয়টার্সকে জানিয়েছে যে চাউ এর আগেও একাধিকবার আন্দামানে এসেছিলেন, এবং সেন্টিনেলিজদের সঙ্গে দেখা করার প্রবল আগ্রহ ছিল তাঁর। ১৬ নভেম্বর তিনি একটি ডিঙ্গি-নৌকো ভাড়া করে কয়েকজন জেলেকে সঙ্গে করে উত্তর সেন্টিনেল দ্বীপের কাছাকাছি পৌঁছে গিয়ে আরও ছোট একটি ডিঙ্গিতে চড়ে একা দ্বীপে যান। পরদিন জেলেরা ফিরে এসে তাঁর দেহ দেখতে পান, যদিও দেহটি এখনও উদ্ধার করে আনা সম্ভব হয় নি। যে জেলেরা চাউকে দ্বীপে নিয়ে গিয়েছিলেন, তাঁদেরকেই গ্রেফতার করা হয়েছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

American national killed andamans sentinelese suspected

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X