বড় খবর

টিকার ডোজ ‘বাড়ন্ত’! মহারাষ্ট্রের অভিযোগে ১৭ লক্ষ ডোজ পাঠাচ্ছে কেন্দ্র

সংক্রমণে লাগাম পরাতে মধ্যপ্রদেশে সপ্তাহান্তে লকডাউন ঘোষণা।

করোনার টিকা বাড়ন্ত! এমন অভিযোগ ঘিরে যুযুধান কেন্দ্র ও মহারাষ্ট্র সরকার। মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে গতকালই অভিযোগ করেন, রাজ্যের কাছে করোনা টিকার ডোজ বাড়ন্ত। কেন্দ্র পর্যাপ্ত টিকার ডোজ সরবরাহ করেনি। এদিকে, রাজ্যে সংক্রমণ বেলাগাম। এই পরিস্থিতিতে টিকার ডোজ অপর্যাপ্ত হওয়ায় কেন্দ্রকেই দুষেছে মহারাষ্ট্র সরকার।

তবে পাল্টা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন সাফ জানিয়ে দিয়েছেন, টিকার ডোজের কোনও অভাব নেই দেশে। সব রাজ্যকেই বেশি পরিমাণে ডোজ পাঠানো হয়েছে। এই নিয়ে কেন্দ্র-মহারাষ্ট্র সরকারের সংঘাতের পরিবেশ তৈরি হয়েছে। কিন্তু বিবাদ না বাড়িয়ে আরও ডোজ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রক ৭.৩ লক্ষ ডোজের বদলে মহারাষ্ট্র সরকারকে অতিরিক্ত ১৭ লক্ষ ডোজ পাঠাচ্ছে বলে জানা গিয়েছে।

রাজেশ তোপে অভিযোগ করেছিলেন, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশ যেখানে ৪০ লক্ষ ডোজের বেশি, গুজরাত ৩০ লক্ষ এবং হরিয়ানা ছোট রাজ্য হলেও ২৪ লক্ষ ডোজ পাচ্ছে, সেখানে মহারাষ্ট্রে আরও বেশি টিকার ডোজ পাঠানো উচিত। এতেই আঁতে ঘা লাগে কেন্দ্রের। তড়িঘড়ি ডোজ সরবরাহের মাত্রা বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

এদিকে, সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ক্ষতবিক্ষত মধ্যপ্রদেশেও। বৃহস্পতিবারই রাজ্যের সরকার পরিস্থিতি বিবেচনা করে সপ্তাহান্তে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার সন্ধে ৬টা থেকে সোমবার ভোর ছটা পর্যন্ত রাজ্যে লকডাউন জারি থাকবে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান মন্ত্রিসভার বৈঠকের পর সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেছেন, উপযুক্ত পদক্ষেপ সরকার গ্রহণ করেছে। যে সমস্ত শহরে সংক্রমণ ঊর্ধ্বমুখী সেখানে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করবে প্রশাসন। ক্রাইসিস ম্যানেজমেন্ট গ্রুপের বৈঠকের পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। বড় শহরগুলিতে কনটেনমেন্ট জোনের সংখ্যা বাড়ানো হচ্ছে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Amid complaints of shortage centre to now send 17 lakh doses of vaccine to maharashtra

Next Story
সিবিএসই দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা হচ্ছে নাCm Mamata Banerjee gives tips to students for reducing their mental stress
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com