scorecardresearch

বড় খবর

ওমিক্রনে ঝুঁকিতে নারাজ কেন্দ্র, বাতিলের মুখে ১৫ তারিখ থেকে আন্তর্জাতিক উড়ান চালুর সিদ্ধান্ত

কবে থেকে এই পরিষেবা চালু হতে পারে? কী ইঙ্গিক কেন্দ্রের?

ওমিক্রনে ঝুঁকিতে নারাজ কেন্দ্র, বাতিলের মুখে ১৫ তারিখ থেকে আন্তর্জাতিক উড়ান চালুর সিদ্ধান্ত
প্রতীকী ছবি

পূর্বনির্ধারিত ঘোষণা অনুযায়ী সম্ভবত চলতি মাসের ১৫ তারিখ থেকে আন্তর্জাতিক বাণিজ্যিক উড়ান চালু হচ্ছে না। ওমিক্রন আতঙ্কের জেরে ঝুঁকি নিতে নারাজ কেন্দ্র। তবে কবে থেকে এই পরিষেবা চালু হতে পারে এ সম্পর্কে কিছু স্পষ্ট করেনি অসামরিক বিমান পরিবহণের নিয়ন্ত্রক। ডিজিসিএ।

ডিজিসিএ-য়ের তরফে বুধবার জানানো হয়েছে যে, ‘ভাইরাসের নতুন প্রজাতীর দেখা মিলেছে। বিশ্বের পরিস্থিতি বদলাচ্ছে। সম্পূর্ণ পরিস্থিতি বিবেচনা করে সব অংশীদারদের সঙ্গে আলোচনা হচ্ছে। এর ভিত্তিতেই বাণিজ্যিক উড়ান চালুর সিদ্ধান্ত ও দিনক্ষণ উপযুক্ত সময়ে ঘোষণা করা হবে।’

এক সিনিয়ার ডিজিসিএ আধিকারিক জানিয়েছেন যে, এখনও পর্যন্ত যা অবস্থা ১৫ ডিসেম্বর থেকে বাণিজ্যিক আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালুর সিদ্ধান্ত হয়তো বাতিল হবে।

দিনকয়েক আগেই একটি উচ্চপর্যায়ের পর্যালোচনা বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ততদিনে অমিক্রন কাঁপুনি ধরাতে শুরু করেছে গোটা দুনিয়াজুড়ে। এই পরিস্থিতিতে ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বাণিজ্যিক উড়ান পরিষেবা চালির সিদ্ধান্তত পুনর্বিবেচনা করার নির্দেশ দেন মোদী।

অমিক্রন আতঙ্কের জেরে নয়া নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। যা আজ থেকে কার্যকর হয়েছে। কেন্দ্রের প্রকাশিত নির্দেশিকায় উল্লেখ, বিদেশ থেকে আগত প্রত্যেক যাত্রীকে বিগত ১৪ দিনের ‘ট্রাভেল হিস্ট্রি’ জমা দিতে হবে। আরটি-পিসিআর টেস্টের ফলও জমা দিতে হবে। যাত্রার ৭২ আগের আরটি-পিসিআর গৃহীত হবে। ভুয়ো রিপোর্ট জমা দিলে সেই যাত্রীর বিরুদ্ধে ফৌজদারি মামলাও করা হবে। কেন্দ্রের এয়ার সুবিধা পোর্টালে একটি সেল্ফ ডিক্লারেশন ফর্ম পূরণ করে এই সব তথ্য জমা করবেন যাত্রীরা।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Amid omicron scare india unlikely to resume international flights from december 15 2021