বড় খবর

পরিস্থিতি এখনও ‘উদ্বেগজনক’, নাগাল্যান্ডে AFSPA-র মেয়াদ আরও ৬ মাস বাড়াল কেন্দ্র

নাগাল্যান্ডে সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন (AFSPA)-র অপসারণের দাবি খতিয়ে দেখার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।

Amid row over Nagaland killings, Central govt extends AFSPA for six months
নাগাল্যান্ডে আফস্পার মেয়াদ বাড়াল কেন্দ্র।

নাগাল্যান্ডের আইনশৃঙ্খলার পরিস্থিতি এখনও ‘উদ্বেগজনক’ জায়গায় রয়েছে বলেই মনে করেন্দ্র কেন্দ্র। পরিস্থিতি পর্যালোচনায় বৃহস্পতিবারই উত্তর-পূর্বের এই রাজ্যে আফস্পা AFSPA-র মেয়াদ আপাতত আরও ৬ মাস বাড়ানোর বিজ্ঞপ্তি জারি করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রের তরফে নাগাল্যান্ডে সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন (AFSPA)-র অপসারণের দাবি খতিয়ে দেখার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।

উল্লেখ্য, গত ৪ ডিসেম্বর নাগাল্যান্ডের মন জেলার ওটিং গ্রামের কাছে সেনার গুলিতে প্রাণ হারিয়েছিলেন ১৪ জন সাধারণ নাগরিক। ঘটনা পরবর্তী সংঘর্ষে মৃত্যু হয় এক জওয়ানেরও। সেই ঘটনার পরেই নাগাল্যান্ড থেকে AFSPA প্রত্যাহারের দাবি ওঠে। এমনকী নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীও রাজ্য থেকে AFSPA প্রত্যাহারের দাবি তুলে স্বরাষ্ট্রমন্ত্রকে চিঠি লেখেন।

নাগাল্যান্ড, মণিপুর, অসম মিজোরাম এবং জম্মু কাশ্মীরে AFSPA চালু রয়েছে। বিশেষ এই আইনে একসঙ্গে পাঁচজনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা রয়েছে। এমনকী বিশেষ এই আইনের বলে ওয়ারেন্ট ছাড়াই কাউকে গ্রেফতার বা যে কোনও জায়গায় ঢুকে তল্লাশি চালানোর ক্ষমতা দেওয়া হয়েছে সেনাকে।

বহু দিন ধরেই আফস্পা প্রত্যাহারের দাবিতে সরব উত্তর-পূর্বের রাজ্যগুলি। সম্প্রতি নাগাল্যান্ডের মন জেলা সেনার গুলিতে নিরীহ গ্রামবাসীদের মৃত্যুর পর থেকে সেই দাবি জোরালো হয়। তবে এখনই নাগাল্যান্ড থেকে AFSPA প্রত্যাহার করতে চায় না কেন্দ্রীয় সরকার। উত্তর-পূর্বের এই রাজ্যের আইনশৃঙ্খলার পরিস্থিতি এখনও ‘উদ্বেগজনক’ বলেই মনে করে কেন্দ্র। সেই কারণে আপাতত আরও ৬ মাস নাগাল্যান্ডে AFSPA বহাল রাখা হচ্ছে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। ইতিমধ্যেই স্বরাষ্ট্র মন্ত্রক এব্যাপারে গেজেট বিজ্ঞপ্তি জারি করেছে।

স্বরাষ্ট্রমন্ত্রকের ওই গেজেট বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ”কেন্দ্রীয় সরকার মনে করে নাগাল্যান্ডে এখনও বিপজ্জনক পরিস্থিতি রয়েছে। সামরিক শক্তির সাহায্যে সেখানে সশস্ত্র বাহিনীর ব্যবহার প্রয়োজন। তাই সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইনের মেয়াদ আরও ৬ মাস বাড়ানো হল।” এই পর্বে নাগাল্যান্ডে AFSPA-র মেয়াদ ৩১ ডিসেম্বর শেষ হওয়ার কথা ছিল। তবে আজ থেকেই সেই মেয়াদ আরও ৬ মাস বাড়ল। গত রবিবার নাগাল্যান্ড থেকে AFSPA প্রত্যাহারের সম্ভাবনা খতিয়ে দেখতে সচিব-স্তরের কর্তাদের নেতৃত্বে একটি উচ্চ-স্তরের কমিটি গঠন করে কেন্দ্র। সেই কমিটি ৪৫ দিনের মধ্যে রিপোর্ট জমা দেবে।

Read full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Amid row over nagaland killings central govt extends afspa for six months

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com