বড় খবর

হাথরাসের নির্যাতিতার পরিচয় প্রকাশ করায় মালব্য়-স্বরা-দিগ্বিজয়কে নোটিস কমিশনের

অবিলম্বে নির্যাতিতার পরিচয় প্রকাশ করা সংক্রান্ত পোস্ট সরাতে অমিত মালব্য়, দিগ্বিজয় সিং, স্বরা ভাস্করকে নির্দেশ দিয়েছে জাতীয় মহিলা কমিশন।

hathras case, হাথরাস
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

হাথরাসের ঘটনায় নির্যাতিতার পরিচয় প্রকাশ করায় বিপাকে পড়লেন বিজেপি-র আইটি সেলের প্রধান অমিত মালব্য়, কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং, অভিনেত্রী স্বরা ভাস্কর। টুইটারে নির্যাতিতা দলিত তরুণীর পরিচয় সামনে আনার অভিযোগে তাঁদের নোটিস পাঠিয়েছে জাতীয় মহিলা কমিশন। এ ব্য়াপারে তাঁদের থেকে ব্য়াখ্য়া তলব করেছে কমিশন।

অবিলম্বে নির্যাতিতার পরিচয় প্রকাশ করা সংক্রান্ত পোস্ট সরাতে অমিত মালব্য়, দিগ্বিজয় সিং, স্বরা ভাস্করকে নির্দেশ দিয়েছে জাতীয় মহিলা কমিশন। ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী, যৌন হেনস্থায় নির্যাতিত কারও পরিচয় প্রকাশ করলে ২ বছর পর্যন্ত কারাদণ্ডের সাজা হতে পারে।

গত শুক্রবার ৪৮ সেকেন্ডের একটি ভিডিও টুইট করেন বিজেপি নেতা অমিত মালব্য়। ওই ভিডিওতে মহিলার মুখ দেখা গিয়েছে। জাতীয় মহিলা কমিশনের তরফে তিনজনকে পাঠানো নোটিসে বলা হয়েছে, তাঁদের টুইটার পোস্টে গণধর্ষণে নির্যাতিতার ছবি ব্য়বহার করা হয়েছে। এজন্য় প্রত্য়েকের কাছ থেকে উপযুক্ত ব্য়াখ্য়া চাওয়া হয়েছে।

আরও পড়ুন: হাথরাসের ঘটনা ভয়াবহ! যোগী সরকারের কাছে জবাব তলব সুপ্রিম কোর্টের

এর আগে, দ্য় ইন্ডিয়ান এক্সপ্রেসকে জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা বলেছিলেন, ”যদি নির্যাতিতাকে ধর্ষণ করা হয়, তাহলে ওই ভিডিও টুইট করা খুবই দুর্ভাগ্য়জনক এবং এটা পুরোপুরি বেআইনি”।

উল্লেখ্য়, হাথরাসে গণধর্ষণ ও নির্মম অত্য়াচারের জেরে দলিত তরুণীর মৃত্য়ু ঘিরে ক্ষোভের আগুনে ফুঁসছে গোটা দেশ। সেইসঙ্গে যেভাবে গভীর রাতে তড়িঘড়ি নির্যাতিতার দেহ দাহ করেছে পুলিশ, সে নিয়েও তীব্র অসন্তোষ তৈরি হয়েছে।

গত মঙ্গলবার নয়াদিল্লির হাসপাতালে মৃত্য়ু হয়েছে গণধর্ষিতার। ১৪ সেপ্টেম্বর উঁচুজাতের ৪ যুবক এক দলিত তরুণীকে গণধর্ষণ করে বলে অভিযোগ ওঠে। ধর্ষণের পাশাপাশি তাঁর উপর চরম নির্যাতন চালানো হয় বলে অভিযোগ উঠেছে। নির্যাতিতার জিভ কাটা ছিল। পাশাপাশি তাঁর মেরুদণ্ডে চোট লাগে। সেইসঙ্গে শরীরে আরও একাধিক ক্ষতচিহ্ন মেলে। ১৫ দিন আগে নির্যাতিতাকে জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে তাঁর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় দিল্লিতে স্থানান্তরিত করা হয়। সেখানেই তাঁর মৃত্য়ু হয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Amit malviya swara bhasker digvijaya singh get ncw notice for revealing hathras victims identity

Next Story
রাজস্থানের আলোয়ার গণধর্ষণ মামলায় ৫ আসামির যাবজ্জীবন কারাদণ্ড
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com