scorecardresearch

বড় খবর

ভারতের ইতিহাস নতুন করে লেখার ডাক দিলেন অমিত শাহ

বারাণসীতে দুদিনের এক আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধন করতে গিয়ে শাহ বলেন, ভারতের ইতিহাস ভারতের দৃ্ষ্টিকোণ থেকে লেখা প্রয়োজন।

ভারতের ইতিহাস নতুন করে লেখার ডাক দিলেন অমিত শাহ
অমিত শাহ

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বৃহস্পতিবার বলেছেন, ১৮৫৭ সালের বিদ্রোহ বীর সভারকরের জন্যই ঘটেছিল। মহারাষ্ট্র বিজেপি তাদের নির্বাচনী ইস্তেহারে সাভারকরকে ভারতরত্ন দেওয়ার জন্য উদ্যোগ নেওয়ার প্রতিশ্রুতির কয়েকদিন পরেই এই মন্তব্য করলেন অমিত শাহ।

বারাণসীতে দুদিনের এক আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধন করতে গিয়ে শাহ বলেন, ভারতের ইতিহাস ভারতের দৃ্ষ্টিকোণ থেকে লেখা প্রয়োজন। তাঁর কথায়, “ছত্রপতি শিবাজি মহারাজের সংগ্রামের উপর কোনও গবেষণা নেই। শিখ গুরু এবং মহারাণা প্রতাপের আত্মত্যাগেরও সেরকম অবস্থা। বীর সাভারকর না থাকলে ১৮৫৭ সালের বিদ্রোহ ইতিহাসে জায়গা পেত না।”

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “আমাদের ইতিহাস রচনা করা আমাদের দায়িত্ব। আমরা আর কতদিন ব্রিটিশদের উপর দোষ চাপাব? আমাদের কারও সঙ্গে বিরোধ নেই, শুধু সত্যি কথা লিখতে হবে, তাহলেই তা সময়ের পরীক্ষায় উত্তীর্ণ হবে।”


তিনি একই সঙ্গে ইতিহাসবিদদের কাছে স্কন্দগুপ্ত এবং চন্দ্রগুপ্তের মত শাসকদের নিয়ে লেখার আর্জি জানান। তিনি বলেন, “বর্তমান ইতিহাসে এঁদের প্রাপ্য যথাযোগ্য স্থান দেওয়া হয়নি।”

অমিত শাহ বলেন, “স্কন্দগুপ্ত বিক্রমাদিত্য যুদ্ধ করে সেই বিদেশি শক্তিকেও হারিয়েছিলেন, রোম যাদের কাছে হেরে গিয়েছিল। তিনি রাজস্ব আদায়, প্রশাসন এবং পৌরবিষয়ক পদ্ধতি ঢেলে সাজিয়েছিলেন।”

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, সাভারকর “রাষ্ট্র নির্মাণের জন্য প্রয়োজনীয় জাতীয়তাকে উদ্বুদ্ধ” করেছিলেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Amit shah asked to rewrite history of india