scorecardresearch

বড় খবর

এনআরসি বিতর্কের মাঝেই এনইসি বৈঠকে যোগ দিতে গুয়াহাটি যাচ্ছেন অমিত শাহ

সূত্রের খবর অনুযায়ী, উত্তর পূর্ব কাউন্সিলের বৈঠকে এনআরসি ইস্যু আলোচনা উঠবে না। তবে, বাংলাদেশ থেকে অনুপ্রবেশকারীদের নানা বিষয় নিয়ে আলোচনা হতে পারে।

NRC, North Eastern Council Meet, Union Home Minister, Amit Shah, এনআরসি, স্বরাষ্ট্রমন্ত্রক, অমিত শাহ, উত্তর পূর্ব কাউন্সিল
অমিত শাহ। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

এনআরসি চূড়ান্ত তালিকা প্রাকাশিত। বাদ গিয়েছে অসমের ১৯ লক্ষেরও বেশি মানুষের নাম। যা ঘিরে আশঙ্কার দোলাচলে তালিকা থেকে নাম বাদ পড়া মানুষগুলি। বাড়ছে উত্তেজনা। এনআরসির পদ্ধতি ঘিরে প্রশ্ন তুলেছেন আসামের বিজেপি নেতৃত্বের অনেকেই। এরই মাঝে আগামী ৮ই সেপ্টেম্বর গুয়াহাটি যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও সর্বভারতীয় বিজেপি সভাপতি অমিত শাহ। গুয়াহাটিতে বসছে উত্তর পূর্ব কাউন্সিলের বৈঠক। সেই বৈঠকে যোগ দেবেন অমিত শাহ। এই কাউন্সিলই হল উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলির অর্থিক ও সামাজিক উন্নয়নের নোডাল এজেন্সি।

সূত্রের খবর অনুযায়ী, উত্তর পূর্ব কাউন্সিলের বৈঠকে এনআরসি ইস্যু আলোচনা উঠবে না। তবে, বাংলাদেশ থেকে অনুপ্রবেশকারীদের নানা বিষয় নিয়ে আলোচনা হতে পারে। এই বৈঠকে যোগ দেবেন উত্তর পূর্ব ভারতের সব রাজ্যের রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীরা। জানা গিয়েছে, আলোচনায় উঠে আসতে পারে অসম অ্যাকর্ডের ষষ্ঠ তপশিল লাগু, বীরু উপজাতি ও উন্নয়নের নানা বিষয়। স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানা যাচ্ছে, উত্তর পূর্ব ভারতের সুরক্ষা নিয়ে আলোচনার সঙ্গেই ওই অঞ্চলের উন্নয়ন কাজের অগ্রগতি নিয়েও খোঁজখবর নেবেন অমিত শাহ।

আরও পড়ুন: ‘হিন্দু বিরোধী এনআরসি’, বিজেপি বিধায়ক-সাংসদদের পদত্যাগ দাবি বরাকের হিন্দু সংগঠনের

এনআরসি’র চূড়ান্ত তালিকায় নাম না থাকায় অসমের বহু মানুষ উদ্বিগ্ন। তবে, আগেই ট্যুইটের মাধ্যমে আশ্বস্ত করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। ট্যুইটে মন্ত্রকের মুখপাত্র বসুন্ধরা গুপ্তার তরফে লেখা হয়েছে, যারা তালিকা থেকে বাদ পড়েছেন তাদের চিন্তার কিছু নেই। তারা আইনি সব প্রক্রিয়াতেই সুরাহা চেয়ে আবেদন করতে পারবেন। তাদের আটক করা হবে না। তালিকায় নাম না থাকা ব্যক্তিরা আগের মতোই সব অধিকার ভোগ করতে সক্ষম। এছাড়াও বলা হয়েছে, দুস্থ ব্যক্তিদের আইনি আবেদনের জন্য আর্থিক সহায়তার বন্দোবস্ত করছে অসম সরকার। জানানো হয়েছে জেলা আইনি পরিষেবা কেন্দ্র থেকে দুস্থদের সহায়তা দেওয়া হবে।

স্বরাষ্ট্রমন্ত্রক ইতিমধ্যেই জানিয়েছে, নাগরিকপঞ্জি তালিকা থেকে বাদ পড়া ব্যক্তিরা প্রথমে ফরেনার্স ট্রাইবুন্যালে আবেদন করবে ৩১ অগস্ট থেকে ১২০ দিনের মধ্যে। ২০০টি পরিষেবা কেন্দ্র চালু হয়েছে মঙ্গলবার থেকে। উল্লখ্য, ১০০টি কেন্দ্র আগেই ছিল।

আরও পড়ুন: “ভারত নাকি নিরাপদ?” রাগ জমছে বরাকের হিন্দু অধ্যুষিত এলাকা

এনআরসি নিয়ে অসম বিজেপিই অসন্তোষ রয়েছে। তাদের অভিযোগ, বহু বৈধ ব্যক্তির নাম বাদের সঙ্গেই অনুপ্রবেশকারীদের নাম তালিকায় যুক্ত রয়েছে। অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল জানিয়েছেন, ‘সমস্যা তৈরি হলে প্রশাসনের দরজা সব সময় খোলা রয়েছে।’ প্রয়োজনে উত্তর পূর্ব কাউন্সিলের বৈঠকে এনআরসি নিয়েও বৈঠক হতে পারে বলে মনে করা হচ্ছে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Amit shah to visit guwahati for nec meet nrc