বড় খবর

উইচ হান্টিং-এর অভিযোগ কেন্দ্রের বিরুদ্ধে, ভারতে কাজ স্থগিত করল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

লন্ডনভিত্তিক এই আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ‘উইচ-হান্ট’-এর পাশাপাশি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেওয়ার অভিযোগও করে।

কেন্দ্রের বিরুদ্ধে বড়সড় অভিযোগ আনল মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। লন্ডনভিত্তিক এই আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ‘উইচ-হান্ট’-এর পাশাপাশি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেওয়ার অভিযোগও করে। সংস্থার পক্ষ থেকে বলা হয় সেই কারণে অনেক কর্মী ছাঁটাই করতে হয়েছে তাঁদের।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইন্ডিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টর অবিনাশ কুমার জানান, “গত দু’বছর ধরে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইন্ডিয়াতে ফাটল এবং ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করার ঘটনা দুর্ঘটনাজনক নয়। দিল্লির দাঙ্গা এবং জম্মু ও কাশ্মীরের গুরুতর মানবাধিকার লঙ্ঘন সম্পর্কে দিল্লি পুলিশ এবং ভারত সরকারের জবাবদিহিতার জন্য সরকারে স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তোলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট-সহ সরকারী সংস্থাগুলির কাছে ক্রমাগত হয়রানি হতে হয়েছে আমাদের। অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হওয়ার চেয়ে বেশি কিছু করা হয়নি। এর ফলেই ফ্রিজ করা হয়েছিল অ্যাকাউন্ট।”

অ্যামনেস্টির ভারতীয় সিস্টেম কী সুনির্দিষ্ট আইন লঙ্ঘন করেছে তা স্পষ্ট নয়, তবে সংস্থার তরফে বলা হয়েছে যে এটি সমস্ত আইন পুরোপুরি মেনে চলছে এবং তহবিল তছরূপের মডেলকে চিত্রিত করার জন্য সরকারের সমালোচনা করেছে। কেন্দ্রীয় সরকারের বক্তব্য এই আন্তর্জাতিক মানবাধিকা সংগঠন বেআইনি ভাবে বিদেশি ফান্ড সংগ্রহ করছে এবং ফরেন কনট্রিবিউশন রেগুলেশন আইনে নিজেদের নাম নথিভুক্ত করায়নি অ্যামনেস্টি।

রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দকে এই বিলে সই না করার আর্জি জানায় বেশ কয়েকটি এনজিও। যদিও সরকারের মত এটা এনজিওর বিরুদ্ধে কোনও কাজ নয় বরং স্বচ্ছতা বজায় রাখতেই করা হচ্ছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Amnesty international blames centre witch hunthalts india operations

Next Story
রাফাল চুক্তির কয়েক মাস আগেই প্রতিরক্ষা নীতিতে বদল! CAG রিপোর্ট ফাঁস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com