বড় খবর

Amritsar Train Accident: পাঞ্জাব জুড়ে শোকের ছায়া, ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্তের নির্দেশ অমরিন্দর সিং সরকারের

Amritsar Train Accident: জানা গেছে, দশেরা উপলক্ষে রাবণ বধ দেখতে ওই অঞ্চলে হাজির হয়েছিলেন বহু মানুষ। ভালভাবে দেখা যাবে বলে রেল লাইনের উপরেই দাঁড়িয়েছিলেন অনেকে। এই সময় হঠাৎ তীব্র গতিতে ছুটে আসে ট্রেন, সেদিকে নজরই দেননি কেউ। এরপরই মর্মান্তিক দুর্ঘটনা।

ক্যাপ্টেন অমরিন্দর সিং। এক্সপ্রেস ফাইল ছবি।

দশেরার উৎসবের মাঝে নেমে এসেছিল নিশ্ছিদ্র আঁধার। শুক্রবার রাতে অমৃতসর ও মানাওয়ালার মাঝে জোরা ফাটক ক্রসিং-এর ২৭ নং রেলগেটের কাছে অমৃতসর মেলের চাকার নীচে কাটা পড়ে এখনও পর্যন্ত কমপক্ষে ৫৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৭০ জনেরও বেশি। এই মর্মান্তিক দুর্ঘটনায় এবার ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্তের নির্দেশ দিলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। চার সপ্তাহের মধ্যে তদন্তের রিপোর্ট তলব করা হয়েছে। শনিবার সকালেই ঘটনাস্থলে পৌঁছেছেন মুখ্যমন্ত্রী। ইতিমধ্যে মৃতেদের পরিবারের জন্য ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছে রাজ্যের অমরিন্দর সিং সরকার।

দশেরার উৎসব চলাকালীন জোড়া ফটকের কাছে এই দুর্ঘটনা ঘটেছে। রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, দুর্ঘটনা ঘটেছে একটি প্রহরীযুক্ত লেভেল ক্রসিংয়ের কাছে। দুর্ঘটনার সময় ক্রসিংটি বন্ধ ছিল। রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানি দ্রুত দুর্ঘটনাস্থলে পৌঁছেছেন। কেন্দ্রের তরফে মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা এবং আহতদের জন্য ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। ঘটনাস্থলে জারি করা হয়েছে কড়া নিরাপত্তা, মোতায়েন হয়েছে র‍্যাফ।

দুর্ঘটনাস্থলে পৌঁছে আধিকারিকদের থেকে পরিস্থিতির বিবরণ শুনছেন ক্যাপ্টেন অমরিন্দর সিং।

প্রাথমিকভাবে জানা গিয়েছে, দশেরা উপলক্ষে রাবণ বধ (রাবনের পুতুল পোড়ানো) দেখতে ওই অঞ্চলে হাজির হয়েছিলেন বহু মানুষ। রেল লাইনের উপর থেকে ‘ভালভাবে দেখা যাবে’ বলে সেখানেই দাঁড়িয়েছিলেন প্রায় ৩০০ মানুষ। এমন সময় তীব্র গতিতে ছুটে আসা ট্রেনের দিকে কারও নজর যায়নি। সংবাদ সংস্থা এএনআই উত্তর রেলের জনসংযোগ আধিকারিককে উদ্ধৃত করে জানিয়েছে, দশেরা উৎসব চলাকালীন ২৭ নং রেলগেটের কাছে বহু লোক ৭৪৬৪৩ জলন্ধর-অমৃতসর ডিএমইউ লোকালের সামনে এসে পড়েন এবং সেথানেই মৃত্যু হয় অনেকের। এই আতঙ্কে পাশের রেল লাইনের উপর গিয়ে দাঁড়াতে চেষ্টা করে বেশ কয়েকজন কিন্তু সেখানে ঠিক উল্টো দিক থেকে তীব্রগতিতে ধেয়ে আসছিল ১৩০০৬ অমৃতসর-হাওড়া এক্সপ্রেস। এর ফলে আর কেউ সরে যেতে পারেনি। ট্রেনের চাকায় পিশে মৃত্যু হয়েছে বহু মানুষের। এখনও পর্যন্ত ৫৯ জন মৃতের মধ্যে ৩৯জনকে শনাক্ত করা গিয়েছে।

এদিকে, এই দুর্ঘটনা নিয়ে রাজনৈতিক তরজা শুরু হয়ে গিয়েছে। প্রেস বিবৃতি দিয়ে বিজেপি এর দায় চাপিয়েছে রাজ্যের কংগ্রেস সরকারের উপর। রেল বোর্ডের চেয়ারম্যান জানিয়েছেন, রেল লাইনের উপর এমনভাবে মানুষের জমায়েত হবে তা রেল জানত না। এদিকে, পুলিশের অনুমতি নেওয়া হলেও স্থানীয় পৌরসভা এবং দমকলের অনুমতি নেওয়া হয়নি। পঞ্জাব সরকারের মন্ত্রী সিধু জানিয়েছেন, এটা রাজনীতি করার সময় নয়, প্রতি বছরই ওই এলাকায় দশেরা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন- রেল লাইনের পাশে দশেরা উদযাপনের কথা জানতই না রেল কর্তৃপক্ষ

পাঞ্জাবের মন্ত্রী নভজোত সিং সিধু টুইট করে জানিয়েছেন দুর্ঘটনা খুবই দুর্ভাগ্যজনক। তবে সরকারের গাফিলতিতে এই দুর্ঘটনা হয়নি।

 

দুর্ঘটনার পরপরই উদ্ধারকাজ শুরু হয়েছে। আটকে থাকা লোকজনকে উদ্ধারের চেষ্টা চলছে। ঘটনাস্থলে ছুটে গেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। ত্রাণ এবং উদ্ধারকাজ পরিচালনা করার জন্য তাঁর অধীনে একটি ক্রাইসিস ম্যানেজমেন্ট গ্রুপ গঠন করা হয়েছে, যার নেতৃত্বে রয়েছেন রাজ্যর স্বাস্থ্য মন্ত্রী ব্রহ্ম মহিন্দ্র, এবং সদস্য হিসেবে রয়েছেন রাজস্ব মন্ত্রী সুখবিন্দর সিং সরকারিয়া ও প্রযুক্তি শিক্ষা মন্ত্রী চরণজিৎ সিং চন্নি।

আরও পড়ুন- অভিযোগ পাঞ্জাব-হরিয়ানা সরকারের দিকে, ‘খুব শিগগির গ্যাস চেম্বারে পরিণত হবে দিল্লি’, বললেন কেজরিওয়াল

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে দুঘটনায় নিহতদের পরিবার বর্গের প্রতি সহানুভূতি জ্ঞাপন করেছেন। কেন্দ্র যে এ ব্যাপারে রাজ্যের দিকে সমস্তরকম সাহায্যের হাত বাড়িয়ে দেবে, তা নিশ্চিত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। পাঞ্জাব সরকার মৃতদের পরিবারবর্গের জন্য ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণের কথা ঘোষণা করেছে। আহতদের সরকারি ও বেসরকারি হাসপাতালে বিনা খরচে চিকিৎসার কথাও জানিয়েছে রাজ্য সরকার।

শোক প্রকাশ করে টুইট করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী আরবিন্দ কেজরিওয়াল, উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু।

 

ঘটনার খবর পাওয়ার পরেই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী দলের কর্মী সমর্থকদের উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানিয়েছেন।

ঘটনার বিবরণ দিয়েছেন এক প্রত্যক্ষদর্শী। তাঁর বক্তব্য অনুসারে এই দশেরা উৎসবের আয়োজক ছিল কংগ্রেস, কিন্তু প্রয়োজনীয় অনুমতি ছাড়াই উৎসবের আয়োজন করা হয় বলে প্রত্যক্ষদর্শীদের দাবী।

দুর্ঘটনার কথা জেনে টুইট করেছেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সমস্ত নিহতদের পরিবারবর্গকে সহানুভূতি জানিয়েছেন তিনি।

রেলমন্ত্রী পীযুষ গয়াল দুর্ঘটনায় শোকপ্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন রেল দ্রুত উদ্ধারকাজ শুরু করেছে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Amritsar mail accident many feared dead

Next Story
Maharashtra: শূর্পণখার কুশপুত্তলিকা পুড়িয়ে প্রতিবাদ নিপীড়িত স্বামীদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com