scorecardresearch

বড় খবর

ধর্ষণ প্রসঙ্গে পৌরাণিক উল্লেখ! ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে আলিগড়ের অধ্যাপককে শোকজ

২৪ ঘণ্টার মধ্যে জবাব তলব করা হয়েছে অধ্যাপক জিতেন্দ্র কুমারের কাছে।

Aligarh Muslim University
আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়

ধর্মীয় ভাবাবেগে আঘাতের জেরে শোকজ করা হল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপককে। অধ্যাপকের বিরুদ্ধে অভিযোগ, ধর্ষণের প্রসঙ্গে পৌরাণিক উল্লেখ টেনে এনেছেন। যার জেরে হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত লেগেছে। ডা. জিতেন্দ্র কুমার নামে ফ্যাকাল্টি অফ মেডিসিনকে ২৪ ঘণ্টার মধ্যে জবাব তলব করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুধবারই শোকজ নোটিস পেয়ে নিঃশর্তে ক্ষমা চান ওই অধ্যাপক। কিন্তু তাতে মন গলেনি কর্তৃপক্ষের। দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে ডিন ফ্যাকাল্টি অফ মেডিসিন অধ্যাপক রাশেক ভার্গবের সুপারিশে। সেই কমিটিই বিষয়টি খতিয়ে দেখবে। এই ধরনের ঘটনা যাতে ভবিষ্যতে না ঘটে তারও উপায় বের করবে কমিটি।

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের একটি বিবৃতিতে বলা হয়েছে, আলিগড়ি মুসলিম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং ফ্যাকাল্টি অফ মেডিসিন আজকে ধর্ষণের প্রসঙ্গে পৌরাণিক উল্লেখ নিয়ে একটি স্লাইড শোয়ের কনটেন্টের তীব্র প্রতিবাদ জানাচ্ছে। সেই সঙ্গে অধ্যাপক জিতেন্দ্র কুমারকে শোকজ করা হয়েছে। কারণ তিনি পড়ুয়া, কর্মী এবং নাগরিকদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছেন। ২৪ ঘণ্টার মধ্যে তাঁর জবাব বিবৃতির আকারে জমা দিতে বলা হয়েছে।

পড়ুয়াদের জন্য একটি স্লাইড শোয়ে অধ্যাপক হিন্দু দেবতাদের প্রসঙ্গ টেনে আনেন ধর্ষণ বিষয়ে। তাতেই আপত্তি করেন বহু পড়ুয়া এবং শিক্ষাকর্মীরা। বাধ্য হয়ে নিঃশর্তে ক্ষমা চান অধ্যাপক। কিন্তু শোকজ নোটিস তিনি এড়াতে পারেননি। বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় তোলপাড় চলছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Amu professor gets show cause notice over mythical references to rape in slideshow