scorecardresearch

বড় খবর

সৌদির ক্রাউন প্রিন্সকে ডিগ্রি! কেন্দ্রের অনুমতি চায় আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়

সৌদির ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সলমন এমবিএস নামেও পরিচিত।

mohammad bin salman

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সলমনকে সাম্মানিক ডিগ্রি দিতে চায় আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়। এই জন্য কেন্দ্রীয় সরকারের কাছে অনুমতি চেয়েছে বিশ্ববিদ্যালয়টি। আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের দাবি, সৌদির ক্রাউন প্রিন্স বিশ্বব্যাপী পরিষেবা ক্ষেত্রে অনন্য নজির গড়েছেন। তাঁর অননুকরণীয় পরিষেবা এবং বিশ্বব্যাপী অবদানের কথা মাথায় রেখেই সাম্মানিক ‘ডক্টর অফ লেটার্স’ বা ডি-লিট ডিগ্রি দিতে চায় এই বিশ্ববিদ্যালয়।

গত সেপ্টেম্বরে বিদেশ মন্ত্রকের কাছে এই প্রস্তাব দিয়েছিল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়। তার প্রেক্ষিতে বিদেশ মন্ত্রক জানতে চেয়েছিল, এতদিন পর্যন্ত কোন বিদেশি বিশিষ্টদের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় সাম্মানিক উপাধি দিয়েছে। অক্টোবরেই সেই তালিকা বিদেশ মন্ত্রকের কাছে পাঠিয়ে দিয়েছিলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তারপর বেশ কিছুদিন সব চুপচাপ ছিল। কিন্তু, ফের জানুয়ারিতে একই প্রস্তাব বিদেশ মন্ত্রকের কাছে পাঠায় আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়। তবে, বিষয়টি নিয়ে এখনও মত জানায়নি কেন্দ্রীয় সরকার। বিবেচনার তালিকায় রেখেছে।

প্রস্তাবে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় লিখেছে, ‘ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সলমন বিশ্বব্যাপী পরিষেবার ক্ষেত্রে অননুকরণীয় অবদান রেখেছেন। সেই কারণেই আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় তাঁকে সাম্মানিক ডি-লিট দিতে চাইছে। এতে ভারত এবং সৌদি আরবের মধ্যে সম্পর্কেরও উন্নতি ঘটবে। ২০২০ সালের ২২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পালন অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সময়ই তিনি মুসলিম দুনিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক বৃদ্ধির ক্ষেত্রে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ভূমিকার প্রশংসা করেছিলেন। এই প্রস্তাবের কপি শিক্ষা মন্ত্রক এবং ভারতে সৌদির দূতাবাসেও পাঠিয়ে দিয়েছে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়।’

আরও পড়ুন- গোটাবায়া পদত্যাগ করবেন, কিন্তু কেন তিনি ১৩ জুলাইকেই বাছলেন?

সৌদির ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সলমনকে এমবিএস নামেও পরিচিত। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে তিনি ভারত সফর করেছিলেন। সেই সময় ভারতের সঙ্গে সম্পর্ক বাড়াতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও তাঁকে দীর্ঘ বৈঠক করতে দেখা গিয়েছিল। সংযুক্ত আরব আমিরশাহি, কুয়েত, বাহারিন, ওমান, কাতার, জর্ডনের মত দেশগুলোর সঙ্গেও ভারতের সম্পর্ক বৃদ্ধিতে মহম্মদ বিন সলমন গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন বলেই প্রস্তাবে দাবি করেছে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Amu seeks centres nod to confer degree on saudi prince