scorecardresearch

বড় খবর

‘আমার ব্যক্তিগত ও রাজনৈতিক জীবনের একটাই লক্ষ্য’, খোলা চিঠিতে কী লিখেছেন রাহুল গান্ধী?

দেশের জনগণকে উদ্দেশ্য করে এক চিঠিতে তিনি বলেন……

‘আমার ব্যক্তিগত ও রাজনৈতিক জীবনের একটাই লক্ষ্য’, খোলা চিঠিতে কী লিখেছেন রাহুল গান্ধী?
রাহুল গান্ধী।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী ‘ভারত জোড়ো যাত্রার’ অধীনে প্রায় ৩৫০০ কিলোমিটার পথ ইতিমধ্যেই অতিক্রম করেছেন। বর্তমানে এই যাত্রা রয়েছে পাঞ্জাবে। এরই মধ্যে খোলা চিঠিতে যাত্রার অভিজ্ঞতা তুলে ধরেছেন তিনি। একই সঙ্গে তাঁর ব্যক্তিগত ও রাজনৈতিক জীবনের লক্ষ্য কী তা্রও উল্লেখ করেছেন তিনি।

রাহুল গান্ধী চিঠিতে উল্লেখ করেছেন, “ভারত জোড়ো শিখিয়েছে, ‘আমার ব্যক্তিগত এবং রাজনৈতিক জীবনের লক্ষ্য একটাই’ – অধিকারের লড়াইয়ে দুর্বলদের পাশে ঢাল হয়ে দাঁড়ানো এবং যাদের কণ্ঠস্বরকে দমন করা হচ্ছে তাদের আওয়াজ তুলে ধরা।”

চিঠিতে তিনি লিখেছেন, ‘আমার স্বপ্ন হল আমাদের দেশকে অন্ধকার থেকে আলোয়, ঘৃণা থেকে ভালোবাসায় এবং হতাশা থেকে আশায় নিয়ে যাওয়া। এই লক্ষ্য অর্জনের জন্য, মহাপুরুষদের নীতি ও মূল্যবোধকে আমার আদর্শ করে এগিয়ে যাব’।

রাহুল গান্ধী আরও লিখেছেন, ‘ভারত অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। যুব সমাজ বেকার। মূল্যবৃদ্ধি চরমে। চারদিকে হতাশার পরিবেশ।এ ছাড়াও তিনি চিঠিতে লিখেছেন, ‘এক ধর্মের সঙ্গে আরেক ধর্ম, এক বর্ণের সঙ্গে আরেক বর্ণ এবং এক ভাষার সঙ্গে আরেক ভাষার লড়াই চলছে’। পারস্পরিক ঘৃণা এবং হিংসার পরিবেশ, আমাদের দেশের উন্নয়নে বাঁধা হয়ে দাঁড়াচ্ছে। আমি নিশ্চিত যে আমরা সবাই জাতি, ধর্ম, অঞ্চল ও ভাষার ভেদাভেদের উর্ধ্বে গিয়ে দেশের উন্নয়নকে এগিয়ে নিয়ে যাব। তিনি বলেন, আপনাদের সকলের প্রতি আমার বার্তা ‘ভয় পাবেন না। অন্তর থেকে ভয় দূর করুন, ঘৃণা নিজে থেকেই শেষ হয়ে যাবে’।

সামাজিক কল্যাণের পাশাপাশি অর্থনৈতিক সমৃদ্ধির কথাও তিনি চিঠিতে তুলে ধরেছেন রাহুল গান্ধী,

সামাজিক কল্যাণের পাশাপাশি অর্থনৈতিক সমৃদ্ধির কথাও তিনি চিঠিতে তুলে ধরে লিখেছেন, এমন এক দেশ আমার স্বপ্ন যেখানে কৃষকরা তাদের ফসলের উপযুক্ত মূল্য পাবে, যুবকদের কর্মসংস্থান হবে, ক্ষুদ্র ও মধ্যবিত্ত শিল্পকে উৎসাহিত করা হবে, সস্তায় মিলবে ডিজেল-পেট্রোল, গ্যাস সিলিন্ডারের দাম ৫০০ টাকার বেশি হওয়া উচিত নয় বলেও তিনি উল্লেখ করেন।

দেশের জনগণকে উদ্দেশ্য করে এক চিঠিতে তিনি বলেন, “একটি স্পষ্ট অর্থনৈতিক সংকট তৈরি হচ্ছে। তরুণদের মধ্যে বেকারত্ব, অসহনীয় মূল্যবৃদ্ধি, তীব্র কৃষি সঙ্কট এবং দেশের সম্পদ সম্পূর্ণ কর্পোরেট দখল। মানুষ তাদের চাকরি হারাচ্ছে, আয় হ্রাস নিয়ে উদ্বিগ্ন। একই সঙ্গে তাদের সুন্দর ভবিষ্যতের স্বপ্নও চুরমার হয়ে যাচ্ছে। দেশ জুড়ে গভীর হতাশার অনুভূতি বিরাজ করছে।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: An open letter to rahul gandhi