অন্ধ্র স্টীল কারখানায় গ্যাস লিক, মৃত ৬

কারখানার আধিকারিকদের মতে, রক্ষণাবেক্ষণের কাজে ব্যবহৃত বিষাক্ত কার্বন মনোক্সাইড গ্যাসের অবশিষ্ট চেম্বারের মধ্যেই আবদ্ধ ছিল, এবং সেই দূষিত পরিবেশে নিঃশ্বাস নিতে গিয়েই মৃত্যুর কবলে পড়েন ওই ছজন।

By: Kolkata  Published: July 12, 2018, 11:09:25 PM

বিষাক্ত গ্যাসের প্রভাবে অন্ধ্র প্রদেশের অনন্তপুর জেলার গেরডাউ স্টীল ইন্ডিয়ার কারখানায় মৃত্যু হয়েছে ছজন শ্রমিকের। গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন আরও দুজন। তাডিপর্তিতে অবস্থিত কারখানাটিতে দুর্ঘটনা ঘটে আজ বিকেল সাড়ে পাঁচটা নাগাদ, যখন দু’সপ্তাহ ব্যাপী রক্ষণাবেক্ষণের কাজ শেষ হওয়ার পর মাটির নীচে অবস্থিত একটি চেম্বার পরীক্ষা করা হচ্ছিল।

কারখানার আধিকারিকদের মতে, রক্ষণাবেক্ষণের কাজে ব্যবহৃত বিষাক্ত কার্বন মনোক্সাইড গ্যাসের অবশিষ্ট চেম্বারের মধ্যেই আবদ্ধ ছিল, এবং সেই দূষিত পরিবেশে নিঃশ্বাস নিতে গিয়েই মৃত্যুর কবলে পড়েন ওই ছজন। খবরে প্রকাশ, দুজন শ্রমিক ঘটনাস্থলেই মারা যান, বাকি চারজনের মৃত্যু হয় অনন্তপুর সরকারি হাসপাতালে।


আধিকারিকরা জানিয়েছেন, তিনজন শ্রমিক চেম্বারে বিদ্যুৎ সংযোগ পরীক্ষা করছিলেন, এবং আরও তিনজন ফ্যাব্রিকেশনের কাজ করছিলেন। যে দুজন প্রাণে বেঁচে আছেন, তাঁরা চেম্বারের কাছেই কাজ করছিলেন। তাঁদের ব্যাঙ্গালোরের একটি বেসরকারি হাসপাতালে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

ঘটনার পর বাম দল এবং ওয়াই এস আর কংগ্রেসের কর্মীরা কারখানার সামনে বিক্ষোভ জানিয়ে নিহতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ দাবি করেন, যার ফলে কারখানার আশেপাশের পরিবেশ উত্তপ্ত হয়ে ওঠে। “তেলুগু দেশম সরকারের উচিৎ এটা নিশ্চিত করা, যে প্রত্যেক মৃতের পরিবার অন্তত ৫০ লক্ষ টাকা এবং একটি সরকারি চাকরি পান,” বলেছেন ওয়াই এস আর কংগ্রেসের নেতা জিতেন্দ্র রেড্ডি।

রাজ্যের উপ মুখ্যমন্ত্রী এন চিন্না রাজাপ্পা জানিয়েছেন, আপাতত প্রত্যেক পরিবারকে সরকার পাঁচ লক্ষ টাকা করে দেবেন। “আমরা দেখব যাতে প্রতিটি পরিবার সবরকম সরকারি সাহায্য পান, কিন্তু এই মুহূর্তে অনেক বেশি প্রয়োজন চিকিৎসা এবং উদ্ধারের,” বলেন তিনি।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে যে গেরডাউ স্টীল ইন্ডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধে অবহেলা এবং গাফিলতির মামলা রুজু করা হয়েছে। এই মর্মে বিবৃতি দেন ডিআইজি প্রভাকর রাও।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Andhra pradesh steel plant six dead

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X