scorecardresearch

এরিকসনের ঋণ শোধ, জেলে যাচ্ছেন না অনিল আম্বানি

সুইডিশ সংস্থা এরিকসনের এই প্রাপ্য অর্থ মিটিয়ে দেওয়ায় আপাতত কারাবাসের হাত থেকে রক্ষা পেলেন আরকম-এর ডিরেক্টর অনিল আম্বানি।

এরিকসনের ঋণ শোধ, জেলে যাচ্ছেন না অনিল আম্বানি
অনিল অম্বানি। ফাইল ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

অনিল আম্বানির রিলায়েন্স কমিউনিকেশনস লিঃ (আরকম)-এর থেকে ৪.৬২ বিলিয়ন টাকা (৬৭.৪২ মিলিয়ন মার্কিন ডলার) পেল এরিকসন। সোমবার সুইডেনের সংস্থাটির পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে। এরিকসনের এই প্রাপ্য অর্থ মিটিয়ে দেওয়ায় কারাবাসের হাত থেকে রক্ষা পেলেন আরকম-এর ডিরেক্টর অনিল আম্বানি।

উল্লেখ্য, ইচ্ছাকৃতভাবে সুইডেনের এই সংস্থাটির প্রাপ্য অর্থ না মেটানোয় গত মাসের শেষের দিকে আদালত অবমাননার কোপে পড়েছিলেন অনিল আম্বানি। সুপ্রিম কোর্ট আরকম কর্তা অনিল আম্বানিকে চার সপ্তাহের মধ্যে ৪.৫ বিলিয়ান অর্থ মিটিয়ে দেওয়ার নির্দেশ দেয়। আর এই নির্দেশ পালন করা না হলে আদালত অবমাননার দায়ে তিন মাসের কারাদণ্ড হবে বলে জানিয়ে দেওয়া হয়।

প্রসঙ্গত, এরিকসনের কাছে আরকমের মোট ধারের পরিমাণ ৫.৭১ বিলিয়ন টাকা। এককালীন সমঝোতা বাবদ ৫.৫ বিলিয়ন এবং সুদ বাবদ ২১০ মিলিয়ন মিলিয়ে এই ৫.৭১ বিলিয়ন টাকার অঙ্কটি ধার্য করা হয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশে ফেব্রুয়ারি মাসে এর মধ্যে ১.১৮ বিলিয়ন টাকা ফেরৎ দিয়েছে আরকম।

২০১৪ সালে আরকম এবং এরিকসনের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির মূল বিষয় ছিল আরকমের নেটওয়ার্ক দেখভাল করা। এরপরই চুক্তি অনুযায়ী অর্থ না মেটানোয় আদালতের দ্বারস্থ হয় এরিকসন।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Anil ambani jail supreme court rcom ericsson dues