বড় খবর

গুলাবের লেজ ধরে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় শাহিন! এই সপ্তাহেই আছড়ে পড়ার সম্ভাবনা

Cyclone Update: বঙ্গোপসাগরে তৈরি হওয়া গুলাব অন্ধ্রপ্রদেশ উপকূল ধরে স্থলভাগ হয়ে তেলেঙ্গানা এবং মহারাষ্ট্রের উপর দিয়ে গিয়েছে।

ফাইল ছবি

 Cyclone Update: সম্ভাবনা ছিলই। সেই সম্ভাবনা সত্যি করে গুলাবের লেজ ধরে উৎপত্তি নতুন এক সাইক্লোনের। জানা গিয়েছে, উত্তর আরব সাগরে বৃহস্পতিবারের মধ্যে তৈরি হয়ে যাবে একটি ঘূর্ণিঝড়। কাতার সেই ঝড়ের নাম দিয়েছেন শাহিন। এই ঘূর্ণিঝড় চলতি বছরে আরব সাগরে তৈরি হওয়া দ্বিতীয় সাইক্লোন। এই বছরের মাঝামাঝি সাইক্লোন তওকতের দাপটে বিপর্যস্ত হয়েছিল দেশের পশ্চিম উপকূল। সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছিল কোঙ্কণ এবং গুজরাত উপকূল। সেই বিপর্যয়ের রেশ মেলানোর আগেই ফের শাহিনের দাপটে বিধস্ত হতে পারে পশ্চিম উপকূল।

আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরে তৈরি হওয়া গুলাব অন্ধ্রপ্রদেশ উপকূল ধরে স্থলভাগ হয়ে তেলেঙ্গানা এবং মহারাষ্ট্রের উপর দিয়ে গিয়েছে। আপাতত নিম্নচাপ হিসাবে দক্ষিণ গুজরাত উপকূলে অবস্থান করছে।

শুক্রবারের মধ্যে সেই নিম্নচাপ উত্তর আরব সাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তবে এই ঘূর্ণিঝড়ের অভিমুখ হবে পাকিস্তানমুখী। পড়শি দেশের মারকান উপকূলে সম্ভবত এই ঝড়ের ল্যান্ডফল। তাই ভারতীয় উপকূলে এর কোনও প্রত্যক্ষ প্রভাব না পড়লেও, বৃষ্টির জেরে বিপর্যস্ত হতে পারে জনজীবন।

তাই দুর্যোগের আশঙ্কায় আরবস সাগর এবং ভারত মহাসাগরে পয়লা অক্টোবর পর্যন্ত  মৎস্যজীবীদের যেতে নিষেধাজ্ঞা জারি হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত লাল সতর্কতা জারি হয়েছে সৌরাষ্ট্র, কোঙ্কণ, উত্তর গুজরাত এবং কচ্ছ এলাকায়। ৪৫-৫০ কিমি বেগে ঝড়ো হাওয়ার পূর্বাভাস মহারাষ্ট্র এবং গুজরাত উপকূলে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Another cyclonic storm will emerge at northern arabian sea by friday national

Next Story
দিল্লিকে চিঠি তালিবান সরকারের, ফের ভারত-আফগানিস্তান উড়ান পরিষেবা চালুর আর্জিTaliban govt approaches india to resume flights between kabul and delhi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com