অ্যানথ্রাক্স সংক্রমণে আতঙ্ক, মুর্শিদাবাদের হরিহরপাড়ায় মেডিক্যাল টিম পাঠাচ্ছে জেলা স্বাস্থ্য দফতর

রোগের উপসর্গ নিয়ে আক্রান্তেরা মঙ্গলবার স্থানীয় গ্রামীণ হাসপাতালে গেলে তাঁদের শরীরে  অ্যানথ্রাক্স সংক্রমণ হয়েছে বলে জানানো হয়। এলাকার অসুস্থ গবাদি পশু থেকেই এই রোগ ছড়িয়েছে বলেই প্রাথমিক অনুমান। 

By : IE Bangla Web Desk | kolkata Updated: May 16, 2018, 15:15:04 PM

পরাগ মজুমদার, মুর্শিদাবাদ:

অ্যানথ্র্যাক্স সংক্রমণ ঘিরে আতঙ্ক ছড়াল মুর্শিদাবাদের হরিহরপাড়া এলাকায়। এলাকার শংকরপুর গ্রামে আচমকা দেখা দিয়েছে অ্যানথ্রাক্সের  প্রকোপ। রোগের উপসর্গ নিয়ে আক্রান্তেরা মঙ্গলবার স্থানীয় গ্রামীণ হাসপাতালে গেলে তাঁদের শরীরে  অ্যানথ্রাক্স সংক্রমণ হয়েছে বলে জানানো হয়। এলাকার অসুস্থ গবাদি পশু থেকেই এই রোগ ছড়িয়েছে বলেই প্রাথমিক অনুমান।

Antrax সংক্রমণের কথা প্রথম জানতে পারে গ্রামীণ হাসপাতাল

 

স্থানীয় বাসিন্দা রবিউল ইসলাম জানান, তাঁরা কয়েকজন মিলে ব্যবসার জন্যে একটি গবাদি পশু কেনেন।সেই পশুমাংস বিক্রি করার জন্য গোটা হাত ব্যবহার করেন তার করেন তাঁরা। এর পর থেকেই তাঁদের হাত, কনুই, আঙুলসহ শরীরের নানান অংশে ফোস্কার মত ঘা হতে শুরু করে। সঙ্গে ছিল শরীরের বিভিন্ন অংশে  অসহ্য যন্ত্রণা।  স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করার পর সেখানকার চিকিৎসকরা জানান, রোগীরা  অ্যানথ্রাক্সে আক্রান্ত। কয়েকজনকে প্রাথমিক চিকিৎসার পর  ছেড়ে দেওয়া হলেও শরিফুল নামের এক গ্রামবাসীর অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। তাঁর চিকিৎসা শুরু হয়েছে। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, আক্রান্ত শরিফুলের রক্তের নমুনার  একাধিক  পরীক্ষা-নিরীক্ষার জন্য তাকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

 

আরও পড়ুন, West Bengal Panchayat Elections Repoll LIVE: ভোট শুরুতে বিলম্ব, বিক্ষোভ, পুলিশের লাঠিচার্জ

anthrax গবাদি পশু থেকেই অ্যানথ্রাক্স সংক্রমণ, আশঙ্কা আক্রান্তদের

ইতিমধ্যেই শঙ্করপুর গ্রামের বেশ কয়েকটি গবাদি পশুর মৃত্যুও ঘটেছে বলে স্থানীয়রা জানান।

এ ব্যাপারে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক নিরুপম বিশ্বাস জানিয়েছেন, পুরো বিষয়েটি নিয়ে খোঁজ খবর করা হচ্ছে। ওই এলাকায় মেডিক্যাল টিম পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে বলেও জানান তিনি।

এ ঘটনায় গোটা গ্রাম জুড়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে।