scorecardresearch

বড় খবর

কেন্দ্র পুনর্বিবেচনা না করা পর্যন্ত স্থগিত রাষ্ট্রদ্রোহ আইন, নির্দেশ সুপ্রিম কোর্টের

শীর্ষ আদালত কেন্দ্র এবং রাজ্যগুলিকে এই ধারায় কোনও এফআইআর, তদন্ত বা কড়া পদক্ষেপ করা থেকে বিরত থাকতে বলেছে।

No hate expressed against any community delhi Police to SC on dharam sansad
ভারতের সুপ্রিম কোর্ট।

কেন্দ্র পুনর্বিবেচনা না করা পর্যন্ত রাষ্ট্রদ্রোহ আইনে নতুন কোনও মামলা নয়। বুধবার রাষ্ট্রদ্রোহ আইন নিয়ে মামলার শুনানিতে রায় দিল সুপ্রিম কোর্ট। যতদিন না কেন্দ্র ১২৪ এ ধারায় রাষ্ট্রদ্রোহ আইন পুনর্বিবেচনা না করছে ততদিন পর্যন্ত এই ধারায় কোনও মামলা করা যাবে না। শীর্ষ আদালত কেন্দ্র এবং রাজ্যগুলিকে এই ধারায় কোনও এফআইআর, তদন্ত বা কড়া পদক্ষেপ করা থেকে বিরত থাকতে বলেছে।

সুপ্রিম কোর্ট কেন্দ্রকে বলেছিল, যতদিন না পর্যন্ত আইনের প্রণয়ন সংক্রান্ত বিষয় তারা পুনর্বিবেচনা না করছে ততদিন রাজ্যগুলিকে যেন এই আইনে মামলা রুজু করা থেকে বিরত করা হয়। বুধবার সলিসিটর জেনারেল তুষার মেহেতা কেন্দ্রের তরফে আদালতে জানিয়েছেন, “একটি আমলযোগ্য অপরাধ নিবন্ধিত হওয়া থেকে আটকানো যায় না, প্রভাব স্থগিত রাখা সঠিক পদ্ধতি নাও হতে পারে এবং তাই, যাচাই-বাছাইয়ের জন্য একজন দায়িত্বশীল কর্মকর্তা থাকতে হবে এবং তার সন্তুষ্টি বিচারিক পর্যালোচনা সাপেক্ষ।”

সলিসিটর জেনারেল বলেছেন, “স্থগিত রাষ্ট্রদ্রোহ মামলার ক্ষেত্রে প্রতিটি মামলার গভীরতা জানা যায় না, হয়তো একটি সন্ত্রাসী বা তহবিল তছরুপের মতো মামলা হতে পারে। শেষ পর্যন্ত, মুলতুবি মামলাগুলি বিচার বিভাগীয় ফোরামের সামনে রয়েছে এবং আমাদের আদালতের উপর আস্থা রাখতে হবে,” সলিসিটর জেনারেল যোগ করেছেন।

আরও পড়ুন সন্ত্রাসের অভিযোগে দোষী সাব্যস্ত কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিক

মঙ্গলবার, সুপ্রিম কোর্টে পর্যবেক্ষণ ছিল পুনর্বিবেচনার ফলে, “দুই মাস, তিন মাস সময় লাগবে, যাই হোক না কেন, আমরা শেষ পর্যন্ত জানি না… যতক্ষণ না এটি পরিষ্কার না হয়, কেন… আপনারা কেন্দ্রীয় সরকার হিসাবে, আপনার মন্ত্রকের মাধ্যমে রাজ্যগুলিকে নির্দেশ জারি করুন যে সেই সময় পর্যন্ত বিষয়গুলি স্থগিত রাখা হবে।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Appropriate not to continue using sedition law till re examination complete sc