scorecardresearch

বড় খবর

এবার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ঢুকবেন মহিলারাও, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

আদালত জানায়, সুপ্রিম কোর্ট খুশি যে সেনাবাহিনীর প্রধানরা একটি ইতিবাচক পদক্ষেপ করেছে।

এবার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ঢুকবেন মহিলারাও, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

এবার থেকে মহিলাদের ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে নেওয়া হবে। ভারতীয় সেনার এই সিদ্ধান্তের কথা বুধবার সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র। কেন্দ্রের তরফে অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটি বিচারপতি এস কে কলকে জানান, সেনাবাহিনীর শীর্ষ স্তরে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তাতে কেন্দ্রের ছাড়পত্রও মিলেছে। এবার থেকে মহিলারাও ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে চিরস্থায়ী কমিশনে অন্তর্ভুক্ত হবেন।

এদিন অতিরিক্ত সলিসিটর জেনারেল হলফনামার মাধ্যমে বিস্তারিত তথ্য রেকর্ডে রাখার জন্য আদালতের অনুমতি চান। যাতে এবছর নিয়োগ প্রক্রিয়া এবং পরিকাঠামোগত বন্দোবস্ত করা যায়। কেন্দ্রের সিদ্ধান্ত খুশি হয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়েছে, “যখন এই বিষয় নিয়ে কথা ওঠে, তখন শীর্ষ আদালতকে হস্তক্ষেপ করতে হয়। তবে এটা খুব আনন্দের বিষয় নয় যে আদালত হস্তক্ষেপ করছে। আমরা চাইছিলাম সেনাবাহিনী নিজেই এটা করুক।”

আরও পড়ুন আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ডোভালের সঙ্গে দিল্লিতে জরুরি বৈঠকে CIA প্রধান

বিচারপতিদের বেঞ্চ আরও বলেছে, “ভারতীয় সেনা অত্যন্ত সম্মানীয় এবং শ্রদ্ধার প্রতিষ্ঠান। কিন্তু লিঙ্গবৈষম্য দূর করতে তাদের আরও পদক্ষেপ করতে হবে। কখনও কখনও বাধাদান ভাল দেখায় না। এরপরই আদালত জানায়, সুপ্রিম কোর্ট খুশি যে সেনাবাহিনীর প্রধানরা একটি ইতিবাচক পদক্ষেপ করেছে। তবে আগামী সপ্তাহে এই বিষয়ে আরও একবার শুনানি হবে। সংস্কার একদিনে হয় না। আমরাও সেটা জানি।”

এর আগে সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল যে, যেসব মহিলা সেনাবাহিনীতে ১৪ বছরের বেশি কাজ করছে তাদের স্থায়ী কমিশনের আওতায় আনতে হবে। কোনও মতেই লিঙ্গ বৈষম্য মানা যাবে না বলে জানায় শীর্ষ আদালত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Armed forces have decided to induct females in nda centre tells supreme court