সেনাকর্মীদের অর্জিত মেডেল ব্যবহার করতে পারবেন নিকটাত্মীয়রাও

বিভিন্ন দেশে এই রেওয়াজ চালু থাকলেও, ভারতে ছিল না। সেনাবাহিনীর সঙ্গে প্রাক্তন সেনাকর্মীদের পরিবারের একাত্মতা বাড়াতেই এই পদক্ষেপ

By: Kolkata  Published: July 24, 2019, 2:11:28 PM

সেনাবাহিনীর প্রাক্তন কর্মীরা তাঁদের কর্মজীবনে যে মেডেলগুলি পেয়েছেন, এখন থেকে  সে সব তাঁদের নিকটাত্মীয়রা ব্যবহার করতে পারবেন। ভারতীয় সেনার পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। সেনা কর্তৃপক্ষ জানিয়েছেন, প্রাক্তন সেনাকর্মীদের সম্মানে বুকের ডানদিকে ওই মেডেল ব্যবহার করা যাবে।

সেনার সদর দফতরের অ্যাডজুট্যান্ট জেনারেলের সেরিমনিয়াল ও ওয়েলফেয়ার ডিরেক্টরেটের পক্ষ থেকে চলতি মাসে একটি চিঠি প্রকাশ করে জানানো হয়েছে, বিভিন্ন দেশে এই রেওয়াজ চালু থাকলেও, ভারতে ছিল না। সেনাবাহিনীর সঙ্গে প্রাক্তন সেনাকর্মীদের পরিবারের একাত্মতা বাড়াতেই এই পদক্ষেপ। সেনার পক্ষ থেকে আরও জানানো হয়েছে, কেবলমাত্র প্রাক্তন সেনাকর্মীদের নিকটাত্মীয়রাই নন, প্রাক্তন সেনাকর্মীরা নিজেরাও তাঁদের অর্জিত মেডেলগুলি পরতে পারবেন। প্রসঙ্গত, সেনা জওয়ানরা তাঁদের কর্মজীবনে বুকের বাঁদিকে মেডেল পরেন।

আরও পড়ুন, সমাপ্তি চট্টোপাধ্যায়ের এজলাসের ‘বয়কট’ প্রত্যাহার সরকারি আইনজীবীদের

সেনার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রাক্তন সেনাকর্মীরাও। এক্স সার্ভিসমেন গ্রিভান্সেস সেলের পক্ষে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট এস এস সোহি জানান,  এই পদক্ষেপ সেনার সঙ্গে অবসরপ্রাপক জওয়ানদের পরিবারের সম্পর্ককে আরও নিবিড় করে তুলবে। তিনি বলেন, “প্রত্যেক সেনাকর্মীই নিঃস্বার্থ ভাবে দেশের জন্য কাজ করেন। কেউ হয়তো বীরত্বের জন্য সম্মানিত হন, কেউ হন না। কিন্তু প্রত্যেকের লড়াই এবং ত্যাগই স্মরণীয়। অর্জিত মেডেলগুলি সেই লড়াইয়েরই স্মারক। আলমারি বা সিন্দুকে তুলে রাখার পরিবর্তে এগুলি যদি মানুষের চোখের সামনে থাকে, তাহলে অনেকেই অনুপ্রাণিত হবেন।”

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Army allows wearing of medals of ex servicemen by the next of kin

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement