বড় খবর

আরও একটা সার্জিক্যাল স্ট্রাইক দরকার, বললেন ভারতীয় সেনাপ্রধান

বিপিন রাওয়াত বলেছেন, “আমার মনে হয় আরও একটা অ্যাকশন (সার্জিক্যাল স্ট্রাইক) নেওয়া দরকার। কিন্তু আমি সেটা বলতে চাই না যে, কীভাবে আমরা করতে চাই।’’

bipin rawat, বিপিন রাওয়াত
ভারতীয় সেনা প্রধান বিপিন রাওয়াত। ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

দু’বছর পর কি আবারও এক সার্জিক্যাল স্ট্রাইকের সাক্ষী হতে চলেছে ভারত-পাক সীমান্ত? সেই জল্পনাই এবার উস্কে দিলেন খোদ ভারতীয় সেনা প্রধান বিপিন রাওয়াত। নিয়ন্ত্রণরেখায় জঙ্গি ঘাঁটি বিনাশ করতে আরও একবার সার্জিক্যাল স্ট্রাইকের প্রয়োজন রয়েছে বলে মন্তব্য করেছেন ভারতীয় সেনাপ্রধান।

আরও একটা সার্জিক্যাল স্ট্রাইকের কি দরকার? এ প্রশ্নেরই জবাব দিতে গিয়ে ইন্ডিয়া টুডে চ্যানেলের এক সাক্ষাৎকারে বিপিন রাওয়াত বলেছেন, “আমার মনে হয় আরও একটা অ্যাকশন (সার্জিক্যাল স্ট্রাইক) নেওয়া দরকার। কিন্তু আমি সেটা বলতে চাই না যে, কীভাবে আমরা করতে চাই।” গতকাল ওই সংবাদমাধ্যমে এমন কথাই বলেন ভারতীয় সেনা প্রধান। দু’বছর আগে ২৯ সেপ্টেম্বর নিয়ন্ত্রণরেখায় জঙ্গি ঘাঁটির উপর সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। এরপর ভারত-পাক সম্পর্ক ক্রমশই তিক্ত হয়েছে।

আরও পড়ুন: ভারতীয় সেনাপ্রধানকে পাল্টা হুঁশিয়ারি পাক সেনার

অন্যদিকে, সম্প্রতি নিউইয়র্কে ভারত-পাক বিদেশমন্ত্রীদের বৈঠক বাতিল করেছে এ দেশের সরকার। যা নিয়েও জোর চর্চা হয়েছে আন্তর্জাতিক মহলে। এ প্রসঙ্গে গত রবিবার ভারতীয় সেনাপ্রধান বলেছেন যে, সরকারের সিদ্ধান্ত একেবারেই ঠিক। সন্ত্রাস ও আলোচনা একসঙ্গে চলতে পারে না।

গত শুক্রবার নিউ ইয়র্কে দু’দেশের বিদেশমন্ত্রীর বৈঠক বাতিল করার সিদ্ধান্ত নেয় ভারত সরকার। সম্প্রতি জম্মু-কাশ্মীরে নির্মমভাবে হত্যা করা হয় তিন পুলিশকর্মীকে। পাশাপাশি কাশ্মিরী জঙ্গি বুরহান ওয়ানির ওপর ডাকটিকিট প্রকাশ করেছে ইসলামাবাদ। এ ঘটনার পরিপ্রেক্ষিতেই দু’দেশের বিদেশমন্ত্রীর আলোচনা রদ করার সিদ্ধান্ত নেয় ভারত সরকার। অন্যদিক, গত সপ্তাহে, এক বিএসএফ জওয়ানকে গুলি করা হত্যা করার পর তাঁর দেহ বিকৃত করা হয়। এ ঘটনার পরই জঙ্গি দমনে আরও কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দেন ভারতীয় সেনাপ্রধান।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Army chief bipin rawat surgical strike

Next Story
তৃণমূলের সঙ্গেই আছি, ভাঙড়ের রাশ হাতে নিয়ে জানিয়ে দিলেন আরাবুল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com