scorecardresearch

বড় খবর

অগ্নিগর্ভ অবস্থার মধ্যেই অগ্নিবীরদের নিয়োগ নিয়ে বড় ঘোষণা সেনাপ্রধানের

চুক্তি সেনা নিয়োগের প্রতিবাদে ট্রেনে ট্রেনে আগুন ধরানো হয়েছে। টায়ার জ্বালিয়ে চলছে রাস্তা অবরোধ। ভাঙচুর করছেন বিক্ষোভকারীরা। সেকেন্দ্রাবাদে পুলিশের গুলিতে এক বিক্ষোভকারী নিহত হয়েছেন।

Army chief manoj pande says Agnipath recruitment schedule to be announced soon

চুক্তি সেনা নিয়োগ প্রকল্প ‘অগ্নিপথ’ বিরোধী বিক্ষোভে অগ্নিগর্ভ বিভিন্ন রাজ্য। ট্রেনে ট্রেনে আগুন ধরানো হয়েছে। টায়ার জ্বালিয়ে চলছে রাস্তা অবরোধ। ভাঙচুর করছেন বিক্ষোভকারীরা। সেকেন্দ্রাবাদে পুলিশের গুলিতে এক বিক্ষোভকারী নিহত হয়েছেন। এসবের মধ্যেই কেন্দ্রের চুক্তি সেনা নিয়োগের সিদ্ধান্তের পক্ষে চালিয়ে ব্যাট করলেন দেশের সেনাপ্রধান জেনারেল মনোজ পাণ্ডে। শিগগিরই অগ্নিপথ প্রকল্পে নিয়োগের সময়সূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন সেনাপ্রধান।

বিক্ষোভ ক্রমশ চরম আকার ধারণের দিকে যাচ্ছে। যা আঁচ করেই সশস্ত্র বাহিনীতে অগ্নিবীর নিয়োগের বয়সের ঊর্ধ্বসীমা কিছুটা শিথিল করেছে কেন্দ্র। তবে তা খালি এ বছরের জন্য। ২১ বছরের বদলে ২০২২ সালের নিয়োগে ২৩ বছর পর্যন্ত বয়সী প্রার্থীরা চুক্তি সেনায় নিয়োগের জন্য আবেদন করতে পারবেন বলে ঘোষণা করা হয়েছে।

সেনাপ্রধান পাণ্ডে শুক্রবার সকালে একটি বিবৃতিতে জানিয়েছেন যে, যাঁরা গত দুই বছর ধরে সেনার পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছেন এই শিথিলতা তাঁদের সামনে বড় সুযোগ করে দিল। তাঁর কথায়, ‘২০২২ সালের নিয়োগের জন্য পরী্ক্ষার্থীদের বয়সের ঊর্ধ্বসীমা ২৩ বছর পর্যন্ত বাডানো হয়েছে। এই সিদ্ধান্তটি আমাদের অনেক তরুণ, উদ্যমী এবং দেশপ্রেমিক যুবকদের জন্য বড় সুযোগ। যাঁরা কোভিড মহামারী সত্ত্বেও, সেনায় নিয়োগ ও যোগদানের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন, যা কোভিড বিধিনিষেধের কারণে সম্পন্ন করা যায়নি তাদের জন্য সুখবর।’

আরও পড়ুন- অগ্নিপথ বিক্ষোভে উত্তাল বহু রাজ্য, বিহারে উপমুখ্যমন্ত্রীর বাড়িতে হামলা, তেলেঙ্গানায় নিহত ১

সেনাপ্রধান বলেছেন যে,’নিয়োগ প্রক্রিয়ার সময়সূচী শীঘ্রই ঘোষণা করা হবে। আমরা আমাদের যুবকদেরকে অগ্নিবীর হিসেবে ভারতীয় সেনাবাহিনীতে যোগদানের এই সুযোগ কাজে লাগাতে আহ্বান জানাচ্ছি।’

ঘোষিত প্রকল্পের বিরুদ্ধে দেশ জুড়ে ব্যাপক বিক্ষোভ হচ্ছে, যার ক্রমশ হিংসার রূপ নিয়েছে। বিক্ষোভকারীরা বেশ কয়েকটি ট্রেন এবং অন্যান্য যানবাহনে আগুন দিয়েছে।

যুবকদের মধ্যে ক্ষোভ রয়েছে কারণ অগ্নিপথ প্রকল্পে চার বছরের চুক্তিতে ভারতীয় শসস্ত্র বাহিনীসেনা নিয়োগ করা হবে। অগ্নিবীরদের চার বছরের চুক্তির ভেতর ছয় মাস প্রশিক্ষণদেওয়া হবে। স্থায়ী চাকরির মতো চুক্তি সেনাদের কাজ শেষে কোনও পেনশন এবং স্বাস্থ্যবীমার সুবিধা তাকবে না। চুক্তি সেনাদের মধ্যে থেকে প্রতিবছর 25 শতাংশকে 15 বছরের জন্য ফের নিয়োগ করা হবে।

সরকার ঘোষণা করেছে যে অগ্নিবীরদের কাজের মেয়াদ শেষে আধাসামরিক বাহিনী সহ রাজ্য এবং কেন্দ্রীয় সরকারী বিভাগগুলির দ্বারা অন্যান্য চাকরিতে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। যা পরীক্ষার্থীদের অসন্তোষ, হতাশা এবং উদ্বেগ প্রশমিত করতে ব্যর্থ হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Army chief manoj pande says agnipath recruitment schedule to be announced soon