বড় খবর

চিনের সঙ্গে সংঘাতে এক ইঞ্চিও জমি হারায়নি ভারত, দাবি সেনাপ্রধান নারাভানের

পাকিস্তানের সঙ্গে সংঘর্ষবিরতি চুক্তি নিয়েও মুখ খুলেছেন নারাভানে।

সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। ফাইল ছবি

গত একবছরে চিনের সেনার সঙ্গে সংঘাতে এক ইঞ্চিও জমি হারায়নি ভারত। মঙ্গলবার এমনটাই দাবি করলেন ভারতের সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। সংবাদসংস্থা এএনআইকে তিনি জানিয়েছেন, “আমরা আমাদের ভূখণ্ডে কোনও জমি হারাইনি। এতটুকুও না। যেখান থেকে সংঘাত শুরু হয়েছিল, সেখানেই আছি। এক ইঞ্চিও জমি হাতছাড়া হয়নি আমাদের।”

সেনাপ্রধান বলেছেন, “চিনের সঙ্গে নবম রাউন্ডের বৈঠকের পর ভারত ধাপে ধাপে সেনা সরানোর চুক্তিতে রাজি হয়। গত ১০ ফেব্রুয়ারি সেই সেনা সরানোর প্রক্রিয়া শুরু হয়। প্যাংগং সো এবং কৈলাস রেঞ্জের উত্তর ও দক্ষিণ দিক থেকে সেই প্রক্রিয়া শুরু হয়। দুই পক্ষেরই সেনা স্থায়ী জায়গায় ফিরে গিয়েছে। তাই মুখোমুখি সংঘাতের আর কোনওরকম সম্ভাবনা নেই বললেই চলে। কোনও রকম উত্তেজনা সৃষ্টিরও জায়গা নেই। প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর শান্তি ও স্থিতাবস্থা রয়েছে।”

প্রসঙ্গত, ২০ ফেব্রুয়ারি শীর্ষ সেনা আধিকারিকরা ১০ম রাউন্ডের বৈঠক করেন অন্যান্য জায়গা থেকে সেনা সরানোর বিষয়ে। তবে সেই বৈঠকের চিনের সঙ্গে কোনও রফাসূত্র বের হয়নি। এদিকে, সম্প্রতি পাকিস্তানের সঙ্গে সংঘর্ষবিরতিতে সম্মত হওয়া নিয়ে সেনাপ্রধান জানিয়েছেন, ভারত শান্তি ও স্থিতাবস্থার পক্ষে। তবে নিয়ন্ত্রণরেখার ওপারে এখনও সন্ত্রাসী শিবির ও পরিকাঠামো বহাল তবিয়তেই রয়েছে।

এই প্রসঙ্গে নারাভানের বক্তব্য, সন্ত্রাস বন্ধ করতে হলে এই শিবিরগুলি বন্ধ করতে হবে। তবে এখনও দুই দেশের সেনার মধ্যে বরফ গলেছে তা বলতে নারাজ সেনাপ্রধান। তিনি বলেছেন, “বরফ তখনই গলবে যখন পাকিস্তান এই জঙ্গি শিবির ও পরিকাঠামো ধ্বংস করে অনুপ্রবেশ রুখতে ভারতের পাশাপাশি নিজেরাও গুরুত্ব দিয়ে দেখবে।”

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Army chief mm naravane havent lost an inch of land during china standoff

Next Story
এয়ারপোর্টে মাস্ক না পরলেই ফাইন! এয়ার সিকিওরিটি ফি বাবদ বাড়ছে বিমান মাশুলDGCA Travel Advisory, No Mask, Airport, Covid-19, Corona in India
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X