scorecardresearch

বড় খবর

‘সূচাগ্র মেদিনীও ছাড়ব না’, চিনকে হুঙ্কার নয়া সেনাপ্রধান মনোজ পাণ্ডের

প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর স্থিতবস্থা নষ্ট হতে দেবেন না বলে দাবি করেছেন সেনাপ্রধান।

Gen Manoj Pande takes charge as Army chief of india
নয়া সেনাপ্রধান মনোজ পাণ্ডে।

দায়িত্বভার গ্রহণের একদিন পরেই সেনার লক্ষ্য এবং প্রধান উদ্দেশ্য নিয়ে বার্তা দিলেন নয়া চিফ অফ আর্মি স্টাফ মনোজ পাণ্ডে। রবিবার তিনি জানালেন, সেনার প্রধান দায়িত্ব হল যুদ্ধকালীন তৎপরতায় তৈরি থাকা। বিভিন্ন রকম সংঘাতের পরিস্থিতিতে তা বর্তমান বা ভবিষ্যতের জন্যই হোক না কেন, নিজেদের উন্নতমানের ভাবে তৈরি রাখা।

এদিন সেনাপ্রধানের মুখেও আত্মনির্ভর ভারতের স্তুতি। বললেন, “সেনার শক্তিবৃদ্ধি এবং আধুনিকীকরণের লক্ষ্যে আমার কাজ হবে নয়া প্রযুক্তি সেনায় শামিল করা এবং দেশীয় পদ্ধতিতে আত্মনির্ভর হয়ে ওঠা।” চিনের সঙ্গে সংঘাত নিয়ে সেনাপ্রধানের বক্তব্য হল, “আমাদের সেনা গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে। আমরা একটা বিষয়ে স্পষ্ট যে, স্থিতবস্থায় কোনওরকম পরিবর্তন আমরা হতে দেব না। আর কোনও ভাবেই জমি খোয়াব না। যে কোনও চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য আমাদের সেনাকে প্রস্তুত রাখব।”

তিনি আরও বলেছেন, “বর্তমান পরিস্থিতিতে কথাবার্তাই একমাত্র সমাধান। প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর আমরা অতিরিক্ত সরঞ্জাম মোতায়েন করেছি। আমাদের লক্ষ্য হল প্রকৃত নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা প্রশমিত করা। সেনার কার্যকারিতা এবং শক্তিবৃদ্ধির জন্য বর্তমানে যে সংস্কার চলছে সেটাতেই নজর দিতে চাই। ইন্টার-সার্ভিস সমন্বয় বাড়ানো হবে।”

আরও পড়ুন সেনা প্রধান পদে এই প্রথম এক ইঞ্জিনিয়ার, দায়িত্ব নিলেন জেনারেল মনোজ পাণ্ডে

উল্লেখ্য, মনোজ পাণ্ডে প্রথম ইঞ্জিনিয়ার যিনি সেনাপ্রধানের দায়িত্ব পেয়েছেন। সেই বিষয়ে সেনাপ্রধান বলেছেন, “কেরিয়ারে এবং পেশাদার উন্নতিতে ভারতীয় সেনার সব বিভাগের অফিসার সমান সুযোগ পান। শীর্ষ পদের ক্ষেত্রে যুদ্ধ সংক্রান্ত সবরকম পরিস্থিতির জন্য সমস্ত অফিসাররা প্রশিক্ষিত হন।”

তিনি আরও বলেছেন, “এটা গর্বের বিষয় যে আমাকে ভারতীয় সেনাকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব অর্পণ করা হয়েছে। দেশের সংহতি এবং সুরক্ষায় ভারতীয় সেনার ইতিহাস গৌরবোজ্জ্বল। একই ভাবে সেনা দেশনির্মাণেও অবদান রেখেছে। ভৌগলিক পরিস্থিতি দ্রুত পরিবর্তন হচ্ছে, আর আমাদের সামনেও অনেক চ্যালেঞ্জ। আমার কাজ হবে আমার পূর্বসূরিদের কাজকে এগিয়ে নিয়ে যাওয়া।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Army chief on standoff with china