scorecardresearch

বড় খবর

৭৫ তম সেনা দিবসে ‘বীরত্ব’কে স্মরণ মোদী-রাজনাথের, ‘আর্মি ডে প্যারেডে’ এবার ব্যাঙ্গালুরুতে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৭৫তম সেনা দিবস উপলক্ষে সমস্ত সেনা কর্মী, প্রবীণ সৈনিক এবং তাদের পরিবারকে শুভেচ্ছা জানিয়েছেন।

৭৫ তম সেনা দিবসে ‘বীরত্ব’কে স্মরণ মোদী-রাজনাথের, ‘আর্মি ডে প্যারেডে’ এবার ব্যাঙ্গালুরুতে

আজ দেশজুড়ে পালিত হচ্ছে ৭৫ তম ‘সেনা দিবস’। প্রতি বছর ১৫ জানুয়ারি সেনা দিবস পালিত হয় সারা দেশজুড়ে। প্রথমবারের মতো দিল্লির বাইরে অনুষ্ঠিত হবে সেনা দিবসের কুচকাওয়াজ। রবিবার (১৫ জানুয়ারি) দেশজুড়ে পালিত হচ্ছে ‘সেনা দিবস’ এই উপলক্ষে, দিল্লিতে আয়োজিত সেনা দিবস প্যারেড প্রথমবারের মতো রাজধানীর বাইরে অনুষ্ঠিত হতে চলেছে।

এই বছর ‘আর্মি ডে প্যারেড’ বেঙ্গালুরুর এমইজি অ্যান্ড সেন্টারের প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে। শুধুমাত্র বেঙ্গালুরুতেই নয়, দেশের বিভিন্ন প্রান্তের সেনা ছাউনিগুলিতেও সেনা বাহিনী দিবস পালন করা হবে। এবারে সেনা দিবসের উদযাপন পরিচালনার দায়িত্বে রয়েছে সেনাবাহিনীর সাউর্দান কম্যান্ড।

১৯৪৯ সালে শুরু হওয়ার পর থেকে ৭৫ তম সেনা দিবসটি দিল্লির বাইরে আজ প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে। এবার ‘সাউদার্ন কম্যান্ড’ আর্মি ডে প্যারেডের আয়োজন করতে চলেছে। প্রধান অথিতি হিসাবে উপস্থিত থাকবেন সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে। সেই সঙ্গে প্রদান করা হবে বীরত্ব পুরষ্কার।

পরে আর্মি সার্ভিস কর্পস টর্নেডো একটি মোটরসাইকেল প্রদর্শনীর আয়োজন করবে, থাকবে প্যারাট্রুপারদের স্কাইডাইভিং প্রদর্শন, ডেয়ারডেভিল জাম্প, সেনাবাহিনীর এভিয়েশন কর্পসের হেলিকপ্টার নিয়ে ফ্লাই পাস্টও প্রদর্শিত হবে। চলতি বছর বেঙ্গালুরুর এমইজি অ্যান্ড সেন্টারের প্যারেড গ্রাউন্ডে ৭৫তম সেনা দিবসের আয়োজন করা হয়েছে। এবার সাউদার্ন কমান্ড এলাকায় আর্মি ডে প্যারেডের আয়োজন হতে যাচ্ছে।  

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৭৫তম সেনা দিবস উপলক্ষে সমস্ত সেনা কর্মী, প্রবীণ সৈনিক এবং তাদের পরিবারকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন প্রত্যেক ভারতীয় সর্বদা আমাদের সেনাদের প্রতি কৃতজ্ঞ থাকবেন। এক ট্যুইট বার্তায় তিনি লিখেছেন, “সেনাবাহিনীর জওয়ানরা সর্বদা আমাদের দেশ, জাতিকে সুরক্ষিত রেখেছেন এবং সংকটের সময়ে তাঁরা তাদের দায়িত্ব কর্তব্য যথাযথ ভাবে পালন করে চলেছেন। যা সারা বিশ্বে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে,”।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংও সেনা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি ট্যুইট বার্তায় লিখেছেন, “সারা দেশ সেনাদের অদম্য সাহস, বীরত্ব, ত্যাগ ও সেবাকে স্যালুট জানায়। ভারতকে নিরাপদ ও সুরক্ষিত রাখতে ভারতীয় সেনাবাহিনীর প্রচেষ্টায় আমরা গর্বিত।” ১৯৪৯ সালের আজকের দিনেই শেষ ব্রিটিশ কম্যান্ডার-ইন-চিফ জেনারেল ফ্রান্সিস বুচার লেফটেন্যান্ট জেনারেল কে এম কারিয়াপ্পার হাতে ক্ষমতা হস্তান্তর করেন। কারিয়াপ্পান হন দেশের প্রথম সেনাপ্রধান। সেই থেকেই ১৫ জানুয়ারি দিনটি সেনা দিবস হিসেবে পালিত হয়।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Army day parade moves out of delhi for first time since 1949 pm modi rajnath singh extend greetings