scorecardresearch

বড় খবর

সংবেদনশীল এলাকায় বাড়ছে নজরদারি, অত্যাধুনিক সামরিক সম্ভারে সজ্জিত হতে চলেছে ভারতীয় সেনা

ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, ‘শীঘ্রই এই দরপত্র সম্পন্ন করার প্রক্রিয়া শুরু হবে’।

সংবেদনশীল এলাকায় বাড়ছে নজরদারি, অত্যাধুনিক সামরিক সম্ভারে সজ্জিত হতে চলেছে ভারতীয় সেনা
অত্যাধুনিক ড্রোন থেকে রোবোটিক জুতো, ‘যুদ্ধের প্রস্তুতিতে’ ঢেলে সাজছে ভারতীয় সেনা

ভারতীয় সেনাবাহিনী সংবেদনশীল এলাকায় নজরদারি জোরালো করার জন্য আরও ১৩০টি অত্যাধুনিক ড্রোন কিনতে চলেছে। মঙ্গলবার এমনটাই জানিয়েছেন ভারতীয় সেনা। চিন সীমান্তে মোতায়েন ভারতীয় সেনাবাহিনীকে ঢেলে সাজানোর প্রস্তুতি চলছে পুরোদমে। সীমান্তে সেনাদের হাতে অত্যাধুনিক অস্ত্র, ড্রোন, থেকে শুরু করে সামরিক সম্ভার তুলে দিতে চলেছে প্রতিরক্ষামন্ত্রক।

ভারতীয় সেনাবাহিনী সীমান্তে মোতায়েন সেনাদের জন্য জেট প্যাক স্যুট, রোবোটিক জুতা এবং সহ অত্যাধুনিক ড্রোন কিনবে বলে জানা গিয়েছে। তথ্য অনুসারে, ভারতীয় সেনাবাহিনী ১০০টি রোবোটিক জুতো এবং ৪৮টি জেট প্যাক স্যুট অর্ডার করছে। এ জন্য জরুরি ক্ষমতার আওতায় প্রাপ্ত অর্থ ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছে সেনাবাহিনী।

ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে যুক্ত একজন কর্মকর্তা জানিয়েছেন, ‘শীঘ্রই এই দরপত্র সম্পন্ন করার প্রক্রিয়া শুরু হবে। বিশেষ বিষয় হল এই সমস্ত পণ্য মেক ইন ইন্ডিয়া প্রকল্পের অধীনে তৈরি ও ক্রয় করা হবে। এই সকল সামরিক সরঞ্জামের ব্যবহার সেনাদের আরও শক্তিশালী করে তুলবে। কঠিন পরিস্থিতিতেও আরও বেশি দ্রুততার সঙ্গে কাজ করতে পারবে ভারতীয় সেনাবাহিনী। সমুদ্রপৃষ্ঠ থেকে ১০ হাজার ফুট উচ্চতায়, ভারতীয় সেনা এই সকল অত্যাধুনিক সামরিক সম্ভার ব্যবহার করে ‘বজ্রের গতিতে’ এক জায়গা থেকে অন্য জায়গায় মুহুর্তেই যেতে পারবে।

আরও পড়ুন: [ BBC-এর বির্তকিত তথ্যচিত্র স্ক্রিনিং, অন্ধকারে ধুন্ধুমার JNU, ব্যাহত ইন্টারনেট পরিষেবা ]

সম্প্রতি প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারতীয় এবং চিনা সেনাবাহিনীর মধ্যে উত্তেজনা চরমে। ডোকলাম বিরোধ ছাড়াও অরুণাচল প্রদেশে দুই দেশের সেনাবাহিনী সম্প্রতি এক অপরের সঙ্গে সংঘর্ষ জড়িয়ে পড়ে। ভারতীয় সেনাবাহিনীর অদম্য সাহসীকতায় চিনা বাহিনী পিছু হটতে বাধ্যহয়। একইসঙ্গে এই অঞ্চলে নির্মাণকাজ ত্বরান্বিত করার কাজ  করেছে ভারতীয় সেনাবাহিনী।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Army looks to get hi tech drones robotic mules to replace animal transport