scorecardresearch

বড় খবর

সেনায় মহিলাদের স্থায়ী কমিশনে যাওয়ার মূল্যায়ণ ব্যবস্থা ‘বৈষম্যমূলক’, ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

বাহিনীতে স্থায়ী কমিশনে যাওয়ার জন্য শীর্ষ আদালতে মামলা দায়ের করেন ৮০ জন মহিলা সেনা আধিকারিক।

সেনায় মহিলাদের স্থায়ী কমিশনে যাওয়ার মূল্যায়ণ ব্যবস্থা ‘বৈষম্যমূলক’, ভর্ৎসনা সুপ্রিম কোর্টের
এবার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ঢুকবেন মহিলারাও, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

ভারতীয় সেনায় মহিলাদের স্থায়ী কমিশনে যাওয়ার জন্য শারীরিক সক্ষমতার প্রয়োজনীয়তা বৈষম্যমূলক বলে জানাল সুপ্রিম কোর্ট। বাহিনীতে স্থায়ী কমিশনে যাওয়ার জন্য শীর্ষ আদালতে মামলা দায়ের করেন ৮০ জন মহিলা সেনা আধিকারিক। সেই আবেদনের ভিত্তিতে বৃহস্পতিবার শুনানিতে এই মন্তব্য করে সুপ্রিম কোর্ট।

এদিন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এম আর শাহের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, আমাদের মাথায় রাখতে হবে এই সমাজ ব্যবস্থা পুরুষরা নিজেদের জন্য তৈরি করেছে। এই ব্যবস্থার পরিবর্তন প্রয়োজন। এই ধরনের মান মূল্যায়ণ এসএসসি-তে থাকা মহিলা অফিসারদের জন্য লিঙ্গ বৈষম্যমূলক। তাঁদের উপর আর্থিক ও মানসিক প্রভাব ফেলছে।

এদিন পিটিশনে অফিসাররা দাবি করেন, সুপ্রিম কোর্টের আগের নির্দেশ যাঁরা অমান্য করেছেন তাঁদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হওয়া উচিত। প্রসঙ্গত, এবছর ফেব্রুয়ারি মাসে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় পুরুষ অফিসারদের মতো মহিলাদেরও বাহিনীতে স্থায়ী কমিশনে জায়গা দিতে হবে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে কেন্দ্রের মন্তব্যকে পুরোপুরি দুর্ভাগ্যজনক বলে ব্যাখ্যা করে সর্বোচ্চ আদালত।

সুপ্রিম নির্দেশের পর ভারতীয় নৌসেনা ও বায়ুসেনাতে মহিলাদের স্থায়ী কমিশনে জায়গা দেওয়া হলেও সেনাবাহিনীতে এখনও সেটা করা হয়নি। যে কারণে আদালতের দ্বারস্থ হন মহিলা অফিসাররা। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, স্থায়ী কমিশনের জন্য যে বিষয়গুলিকে অগ্রাধিকার দেওয়া হয়েছে তাতে মহিলাদের দক্ষতাকে অগ্রাহ্য করা হয়েছে। প্রচুর মহিলা অফিসার বীরত্বের জন্য পুরস্কার পেয়েছেন। বিদেশের মাটিতেও প্রতিভা দেখিয়েছেন। কিন্তু কোনও কিছুকেই গুরুত্ব দেওয়া হয়নি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Armys evaluation criteria to grant permanent commission for women officers discriminatory supreme court