scorecardresearch

বড় খবর

অন্তত ২ হাজার ভারতীয় পোল্যান্ডে ঢুকেছেন, জানালেন সে দেশের রাষ্ট্রদূত

পড়ুয়াদের সঙ্গে বৈষম্যের অভিযোগ উড়িয়ে দিয়েছেন অ্যাডাম বুরাকোওস্কি।

Indian Students in Ukraine
যুদ্ধ শেষ হলেই ফের ইউক্রেনে ফিরতে চান ভারতীয় পড়ুয়ারা।

রাশিয়া হামলা করতেই ইউক্রেনে বিপদে পড়েন ভারতীয় পড়ুয়ারা। ইউক্রেন আকাশপথ বন্ধ করে দেওয়ায় ভারতীয় দূতাবাস পড়ুয়াদের নির্দেশ দেয়, তাঁরা যেন পোল্যান্ড এবং রোমানিয়া চলে আসে। সীমান্ত পার করার পর পোল্যান্ড এবং রোমানিয়া থেকে পড়ুয়াদের উড়িয়ে নিয়ে আসছে ভারত সরকার। এর মধ্যে পোল্যান্ড সীমান্তেই সবচেয়ে সমস্যা দিচ্ছিল, জানিয়েছিল বিদেশ মন্ত্রক।

বিদেশ মন্ত্রকের সূত্রের দাবি, মঙ্গলবার দুপুর পর্যন্ত প্রায় ২ হাজারের মতো ভারতীয় পড়ুয়া পোল্যান্ড সীমান্ত পার করেছে। ভারতে পোল্যান্ডের রাষ্ট্রদূত অ্যাডাম বুরাকোওস্কি জানিয়েছেন, প্রায় ১৭০০ ভারতীয় পড়ুয়া সকাল সাতটা পর্যন্ত পোল্যান্ডে নিরাপদে চলে এসেছেন। ইতিমধ্যেই চার লক্ষ মানুষ পোল্যান্ডে এসেছেন। আমরা যে কোনও মানুষকে, যত সংখ্যকই হোক তাঁদের গ্রহণ করতে প্রস্তুত। রাশিয়ার আগ্রাসন থেকে যাঁরা পালাচ্ছেন, তাঁদের পাশে থাকবে পোল্যান্ড। আমরা কোন দেশের নাগরিক সেসব দেখছি না।

যদিও এখনও হাজার হাজার ভারতীয় পড়ুয়া শেহাইনি-মেদেইকা সীমান্তে হাড় কাঁপানো ঠান্ডায় আটকে রয়েছেন। অনেকেই ইউক্রেনীয় এবং পোলিশ বর্ডার গার্ডসের বিরুদ্ধে দুর্ব্যবহারের অভিযোগ করেছেন। তবে পোলিশ রাষ্ট্রদূত সেই অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেছেন, এসব মিথ্যা কথা। আমরা কারও সঙ্গে বৈষম্যমূলক আচরণ করিনি। যেই এসেছে তাঁদের গ্রহণ করেছি। ভিসা ছাড়াই বহু ভারতীয়কে আমরা ঢুকতে দিয়েছি।

আরও পড়ুন খারকিভে ভারতীয় ছাত্রের মৃত্যুতে শোকপ্রকাশ ব্রিটিশ হাইকমিশনারের

তবে তিনি স্বীকার করেছেন, পরিবহণগত সমস্যা হয়েছে বিশাল সংখ্যক মানুষকে উদ্ধার করতে। তিনি বলেছেন, “পরিস্থিতি এমন যে, সীমান্তে লক্ষ লক্ষ মানুষ অপেক্ষায় রয়েছেন। ইউক্রেন এবং পোল্যান্ড দুই দেশের বর্ডার পুলিশ সাহায্যের জন সবরকম চেষ্টা করছে। কিন্তু প্রচুর ভিড় বর্ডার চেকপয়েন্টে। অপেক্ষার সময়ও দীর্ঘায়িত হয়েছে। তবে আমরা সবরকম চেষ্টা করছি। বর্ডার ক্রসিংয়ে এক লক্ষ মানুষকে কীভাবে আপনি জায়গা দেবেন?”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Around 2000 indians have entered poland envoy to india