বড় খবর

কথায় কথায় গ্রেফতারি একজনের ব্যক্তি স্বাধীনতা খর্ব করে: সুপ্রিম কোর্ট

Supreme Court: সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, ‘গ্রেফতারি একজনের ভাবমূর্তি এবং আত্মসম্মান লঙ্ঘিত করে।‘

Wont file detailed affidavit Centre tells SC on Pegasus row
সুপ্রিম কোর্ট

Supreme Court: আইনে গ্রেফতারির বিধান রয়েছে। তার মানে এই নয় একজনকে গ্রেফতার করতেই হবে। সাম্প্রতিক পর্যবেক্ষণে এই মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত বলেছে, ‘ব্যক্তি স্বাধীনতা সংবিধানের অন্যতম অধিকার।‘ কথায় কথায় গ্রেফতারির বিরোধিতা করে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, ‘গ্রেফতারি একজনের ভাবমূর্তি এবং আত্মসম্মান লঙ্ঘিত করে।‘ এলাহাবাদ হাইকোর্টের এক রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছে। ৭ বছর আগে দায়ের এফআইআর-এর ভিত্তিতে হাইকোর্ট এক অভিযুক্তের অন্তর্বর্তী জামিন না-মঞ্জুর করেছে। সেই রায়ের বিরোধী মামলায় এই পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের।

সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চের দুই বিচারপতি সঞ্জয় কৌল এবং হৃষীকেশ রায় বলেন,’যদি মামলার তদন্তকারী অফিসার মনে করেন অভিযুক্ত পালাবেন না। কিংবা কোর্টের সমন উপেক্ষা করবেন না। তাহলে তাঁকে হেফাজতে নিয়ে আদালতে হাজির করার দরকার নেই।আমরা বলতে পারি ব্যক্তি স্বাধীনতা ভারতীয় সংবিধানের একটি গুরুত্বপূর্ণ অংশ। তদন্ত চলাকালীন তখনই আবশ্যিক যখন হেফাজতে নিয়ে জেরা করতে হবে। কিংবা অভিযুক্ত কোনও ঘৃণ্য অপরাধ করেছে। কিংবা অভিযুক্ত তথ্য-প্রমাণ লোপাট করতে পারে বা সাক্ষীদের প্রভাবিত করতে পারে। তখন তাঁকে গ্রেফতার করা যেতে পারে।‘     

সুপ্রিম কোর্ট বলেছে, ‘সিআরপিসির ১৭০ ধারায় হেফাজত শব্দের উল্লেখ রয়েছে। সেই হেফাজত মানেই পুলিশ বা বিচারবিভাগীয় হেফাজত নয়। হেফাজত মানে চার্জশিটে নিছক অভিযুক্তের বিরুদ্ধে আনা অভিযোগের উপস্থাপনা।‘ সেই ১৭০ ধারায় উল্লেখ, আদালতে চার্জশিট পেশের সময় তদন্তকারী অফিসারকে অভিযুক্তকে গ্রেফতার করতেই হবে এমন বাধ্যবাধকতা নেই। তাদের পর্যবেক্ষণে এমন প্রসঙ্গের উল্লেখও করেছে শীর্ষ আদালত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Arrest during investigation is not mandatory which harm personal liberty sc national

Next Story
আগরতলায় এলেই টিএমসি নেতাদের উপর তালিবানি কায়দায় হামলা হোক: বিজেপি বিধায়কTripura Politics, BJP, TMC, taliban
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com