বড় খবর

ইয়েচুরিকে কাশ্মীর যাওয়ার অনুমতি দেওয়া হোক, রায় সুপ্রিম কোর্টের

৩৭০ ধারা বাতিল মামলা পাঠানো হল সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে। অক্টোবর মাসের প্রথম সপ্তাহ থেকে এ মামলার শুনানি হবে।

supreme court, সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট।

জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ মামলায় নয়া মোড়। ৩৭০ ধারা বাতিল মামলা পাঠানো হল সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে। অক্টোবর মাসের প্রথম সপ্তাহ থেকে ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে এ মামলার শুনানি হবে। বুধবার এ মামলায় এমনই নির্দেশ দিয়েছে দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ। উল্লেখ্য, ৩৭০ ধারা বাতিল করার সিদ্ধান্তের কথা চলতি মাসের শুরুতেই জানায় মোদী সরকার। জম্মু-কাশ্মীরকে ভেঙে জম্মু-কাশ্মীর ও লাদাখ দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গড়া হয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্তের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করা হয়েছিল।

আরও পড়ুন: আইএনএক্স মিডিয়া মামলা: চিদাম্বরমকে আরও একদিনের সুরক্ষাকবচ

অন্যদিকে, সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে জম্মু-কাশ্মীর যাওয়ার অনুমতি দিয়েছে দেশের শীর্ষ আদালত। বুধবার এ মামলায় সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, উপত্যকায় আটক নেতা মহম্মদ ইউসুফের সঙ্গে দেখা করার জন্য ইয়েচুরিকে জম্মু-কাশ্মীরে যাওয়ার অনুমতি দেওয়া হোক। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চের পর্যবেক্ষণ, ‘‘দেশের কোনও নাগরিক যদি দেশের কোনও প্রান্তে যেতে চান, তাঁকে সেই সুযোগ দিতে হবে’’।

উল্লেখ্য, ৩৭০ ধারা বাতিলের পর কয়েকবার জম্মু-কাশ্মীরে যাওয়ার চেষ্টা করেন সীতারাম ইয়েচুরি। কিন্তু প্রতিবারই তাঁকে শ্রীনগর বিমানবন্দর থেকে ফেরানো হয়। ক’দিন আগেই রাহুল গান্ধী-সহ বিরোধীরা কাশ্মীর রওনা দিয়েছিলেন, সেবারও তাঁদের বিমানবন্দর থেকে ফেরানো হয়।

Read the full story in English

Web Title: Article 370 abrogation supreme court jk bifurcation live updates

Next Story
অজিত যোগী তফশিলি উপজাতিভুক্ত নন, রায় উচ্চপর্যায়ের কমিটির, ছাড়তে হতে পারে বিধায়ক পদAjit Jogi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com