বড় খবর

৩৭০ ধারা-ক্যাব ঠাঁই পেল গুগল সার্চের সর্বোচ্চ তালিকায়

আগ্রহের তালিকায় সবার উপরে ৩৭০ ধারা। রাজ্যওয়াড়ি হিসাব করলে অনলাই ব্যবহারকারী ভারতীয়দের সর্বোচ্চ জানার আগ্রহের তালিকায় গত এক বছরে জায়গা করে নিয়েছে, ক্যাব।

citizenship
নাগরিকত্ব প্রশ্ন ও জাতীয়তার প্রশ্ন এক নয়
হাতের সামনেই সর্বজ্ঞ গুগল। নেটিজেনদের জীবনের অঙ্গ হয়ে গিয়েছে এই সার্চ ইঞ্জিন। খবরের দুনিয়ায় এবার কোন বিষয়টি নিয়ে সব থেকে বেশি জানার আগ্রহ ভারতীয়দের? তারই তালিকা প্রকাশ করেছে গুগল ইন্ডিয়া। সেখানেই দেখা যাচ্ছে, আগ্রহের তালিকায় সবার উপরে রয়েছে ৩৭০ ধারা। রাজ্যওয়াড়ি হিসাব করলে অনলাই ব্যবহারকারী ভারতীয়দের সর্বোচ্চ জানার আগ্রহের তালিকায় গত এক বছরে জায়গা করে নিয়েছে, ক্যাব বা নাগরিকত্ব সংশোধিনী বিল।

সম্প্রতি ২০১৯ সালের সার্চের ট্রেন্ড রিপোর্ট প্রকাশ করেছে গুগল। যেখানে দেখা যাচ্ছে, চলতি মাসের ২১ তারিখ পর্যন্ত ভারতীয়দের সার্চের তালিকায় সর্বোচ্চ ৩৭০ ধারা। এই ধারা কী? তা ইংরেজিতে গুগল ইঞ্জিনে লিখে জানতে চেয়েছেন দেশবাসী। গত আগস্টে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদ করে কেন্দ্রীয় সরকার। উপত্যাকে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে বিভক্ত করা হয়। তারপর গত পাঁচ মাস ধরে ভারতীয়দের এই ধারা প্রসঙ্গে জানার আগ্রহ দেখা গিয়েছে।

আরও পড়ুন: পেশায় বাগান মালী, অথচ সম্পত্তির পরিমাণ ১ কোটি

গুগল ট্রেন্ড রিপোর্ট জানিয়েছে, রাজ্যওয়াড়ি সার্চের তালিকায় ৩৭০ ধারাকে ছাপিয়ে গিয়েছে ক্যাব বিষয়ে জানার আগ্রহ। ২৭ ডিসেম্বর পর্যন্ত পাওয়া রিপোর্টে প্রকাশ, জম্মু-কাশ্মীর, হিমাচল, রাজস্থান, মধ্যপ্রদেশ, ওড়িশ্যা, ছত্তিশগড় ও বিহার বাদে অন্যসব রাজ্যে নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে জানার আগ্রহ ছিল বেশি। এই তালিকায় রয়েছে পশ্চিবঙ্গের নাম।

আরও পড়ুন: বাড়তে চলেছে ট্রেনের যাত্রী ভাড়া, ইঙ্গিত রেল বোর্ডের চেয়ারম্যানের

৩৭০ ধারা, ক্যাবের পাশাপাশি গুগুল ইঞ্জিনে সার্চ করা হয়েছে, এনআরসি ও অযোধ্যা-ও। দেশের অর্ধেকেরও বেশি রাজ্যের মানুষের যেখানে ক্যাব নিয়ে জানার আগ্রহ বেশি, সেখানে দেশের হিন্দি বলয়ের তিন রাজ্য মধ্যপ্রদেশ, বিহার ও উত্তরপ্রদেশে অযোধ্যা সম্পর্কে সার্চের পরিমান সবকিছুকে ছাপিয়ে গিয়েছে। জম্মু-কাশ্মী থেকে সব থেকে বেশি সার্চ হয়েছে ৩৭০ ধারা। প্রকাশিত রিপোর্টে বোঝা যাচ্ছে, ক্যাবের পাশাপাশি বাংলা ও আসমবাসীর জানার আগ্রহের তালিকার শীর্ষে রয়েছে এনআরসি-ও। সার্চের তালিকায় এগোনো-পিছনোর দৌড়ে ৩৭০-এর ঘাড়ে নিশ্বাস ফেলছে ক্যাব।

গুগলে সর্বোচ্চ সার্চের তালিকায় রয়েছে পুলওয়ামা ও বালাকোটের ঘটনাও। কেরালা ও উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে এবিষয়ে সার্চের সংখ্যা সব চেয়ে বেশি।

এছাড়াও লোকসভা ভোটের বুথ ফেরত সমীক্ষা, ব্ল্যাক হোল, হাইডি মোদী, ই-সিগারেট, ক্রিকেটে ডিএলএস মেথড, অযোধ্যা, সংবিধানের ধারা ১৫, সার্জিক্যাল স্ট্রাইক-ও সার্চ ইঞ্জিনের তালিকায় ঠাঁই পেয়েছে।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Article 370 citizenship bill top google searches in india this year

Next Story
‘কঠোর পদক্ষেপে সব বিক্ষোভকারী চুপ’, সিএএ প্রতিবাদ দমনে পুলিশের পাশেই যোগীyogi adityanath, যোগী আদিত্যনাথ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com