অরুন্ধতী রায়ের বক্তৃতায় অনুমতি নেই ঢাকা পুলিশের

ঢাকায় অরুন্ধতী রায়ের বক্তৃতার অনুমতি দিল না পুলিশ। আজ কৃষিবিদ ইনস্টিটিউট অডিটোরিয়ামে ভারতীয় লেখকের বক্তৃতার আয়োজন করেছিল ছবি মেলা নামে একটি সংগঠন।

By: Dhaka  Updated: March 5, 2019, 02:41:06 PM

বাংলাদেশে অরুন্ধতী রায়ের অনুষ্ঠানে অনুমতি দিল না ঢাকা মেট্রোপলিটন পুলিশ। মঙ্গলবার কৃষিবিদ ইনস্টিটিউট অডিটোরিয়ামে এই ভারতীয় লেখকের বক্তৃতার আয়োজন করেছিল ‘ছবি মেলা’। চলতি বছরের ১৬ ফেব্রুয়ারির এই আবেদনে প্রথমে অনুমতি দিলেও সোমবার মাঝরাতে তা প্রত্যাহার করে নেয় পুলিশ। ফেসবুকে পোস্টে এমনটাই দাবি করেছেন বাংলাদেশের চিত্রসাংবাদিক শাহিদুল আলম।

আরও পড়ুন, বাংলাদেশ সীমান্তে ছোড়া হয় পাথর! কেন?

এ প্রসঙ্গে ফেসবুক পোস্টে শাহিদুল জানান, “অনুষ্ঠান ঘিরে সবরকম প্রস্তুতি সম্পূর্ণ হয়ে গিয়েছিল। এই সিদ্ধান্তে আমরা স্তম্ভিত…আমরা হতাশ।” শাহিদুল এও জানিয়েছেন, যাঁরা এই অনুষ্ঠানের আয়োজন করেছিলেন, তাঁদের জন্য এমন সিদ্ধান্ত অত্যন্ত দুঃখের। পাশাপাশি যাঁরা অরুন্ধতীর বক্তৃতা শোনার জন্য মুখিয়ে ছিলেন, তাঁদের জন্যও দুঃখপ্রকাশ করেছেন শাহিদুল।

আরও পড়ুন, বাংলাদেশের বিমান ছিনতাইকারীর হাতে ছিল ‘খেলনা পিস্তল’!

প্রসঙ্গত, পুলিশি অনুমতি না মেলায় ঢাকার ছবি মেলায় অরুন্ধতী রায়ের বক্তৃতা বাতিল করা হয়েছে। ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল শাহিদুলেরও। উল্লেখ্য, গত বছর শাহিদুল আলমকে কারাবন্দি করেছিল সে দেশের হাসিনা সরকার।

অনুমতি দিয়েও পরে কেন তা প্রত্যাহার করা হল? এ ব্যাপারে ঢাকা মেট্রোপলিটন পুলিশের তরফে জানানো হয়েছে, “অনিবার্য কারণবশত” অরুন্ধতী রায়ের বক্তৃতার অনুমতি প্রত্যাহার করা হয়েছে।

উল্লেখ্য, ছবি মেলা হলো এশিয়ায় সর্ববৃহৎ আলোকচিত্র উৎসব। সেখানেই ভারতীয় লেখক অরুন্ধতী রায়ের বক্তৃতার আয়োজন করা হয়েছিল। এটিই হওয়ার কথা ছিল অরুন্ধতী রায়ের প্রথম বাংলাদেশ সফর।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Arundhati roys talk bangladesh dhaka police chobi mela

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X