scorecardresearch

বড় খবর

‘এয়ার সুবিধা পোর্টাল’ কি বন্ধ হচ্ছে? সত্যিটা সামনে আনল স্বাস্থ্য মন্ত্রক

যাত্রীদের অভিযোগ অনেক ক্ষেত্রে এয়ার সুবিধা পোর্টাল ঠিক মত কাজ করে না। এবং তথ্য আপলোডের ক্ষেত্রেও নানান সমস্যা দেখা যায়

Air Suvidha, Air Suvidha portal, Air Suvidha scheme, Air Suvidha Covid, Covid news, India Covid cases, Union Health Ministry, Civil Aviation ministry, Indian Express, India news, current affairs, Indian Express News Service, Express News Service, Express News, Indian Express India News
চালু থাকছে এয়ার সুবিধা পোর্টাল

করোনাকালীন সময় ভারতে আসা আন্তর্জাতিক যাত্রীদের সম্পূর্ণ বিবরণ জানার জন্য এয়ার সুবিধা পোর্টাল চালু করা হয়েছিল। এয়ার সুবিধা পোর্টাল ২ বছর আগে ২০২০ সালের আগস্টে চালু হয়েছিল। আন্তর্জাতিক ভ্রমণকারীদের ভারতে আসার জন্য এই এয়ার সুবিধা পোর্টালে কোভিড ১৯ সংক্রান্ত যাবতীয় বিষয় আপলোড করা বাধ্যতামূলক ছিল। যাত্রীদের ট্রাভেল হিস্ট্রি, টিকা সংক্রান্ত নথি এবং কোভিড -১৯ পরীক্ষার বিবরণ জমা দিতে জমা দিতে হত এই পোর্টালে। 

অতিসংক্রামক দেশগুলি থেকে আসা যাত্রীদের গত ১৪ দিনের বিবরণ জমা দিতে হত এই পোর্টালে এবং ভ্রমণের জন্য পোর্টালে RT-PCR নেতিবাচক রিপোর্ট আপলোড করা বাধ্যতামূলক ছিল। গত কয়েক মাস ধরে, প্রতিদিন প্রায় ৭৫ হাজার আন্তর্জাতিক যাত্রী ভারতে যাতায়াত করছে এবং অনেক দেশ আন্তর্জাতিক ভ্রমণ সংক্রান্ত নিয়ম নীতি শিথিল করেছে, এমন পরিস্থিতিতে এয়ার সুবিধা পোর্টাল কী তুলে নেওয়া হবে? স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক সূত্রে খবর বিশ্বব্যাপী কোভিড -১৯ এর গতিপ্রকৃতি পর্যবেক্ষণ করে এই সংক্রান্ত সিদ্ধান্তে আসতে আরও মাসদুয়েক সময় লাগতে পারে।

আরও পড়ুন: [অগ্নিপথ আঁচে তপ্ত আবহ, জোটসঙ্গীতে আস্থা হারাচ্ছে BJP, সরকার পড়ার আশঙ্কা?]

অসামরিক বিমান চলাচল মন্ত্রকের একজন সিনিয়র কর্মকর্তা এপ্রসঙ্গে বলেন, ‘আন্তর্জাতিক যাত্রী সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে আমরা স্বাস্থ্য মন্ত্রকের কাছে এয়ার সুবিধা পোর্টাল সরানোর জন্য চিঠি দিয়েছি। কিন্তু স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে আগস্টে এই বিষয়টি তারা পর্যালোচনা করবে এবং এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে’।

যাত্রীদের অভিযোগ অনেক ক্ষেত্রে এয়ার সুবিধা পোর্টাল ঠিক মত কাজ করে না। এবং তথ্য আপলোডের ক্ষেত্রেও নানান সমস্যা দেখা যায়, অনেকক্ষেত্রে ফ্লাইট মিস করার মত ঘটনায় ঘটে। তবে এই মুহূর্তে এয়ার সুবিধা পোর্টাল সরানোর ব্যপারে স্বাস্থ্যমন্ত্রক সেভাবে কোন চিন্তাভাবনা করছে না।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: As covid 19 numbers ease govt looks at scrapping air suvidha