scorecardresearch

বড় খবর

প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হতে বরিস জনসনকে আমন্ত্রণ

সূত্রের খবর বরিস জনসনকে এবার রাজনৈতিক স্তর থেকে আমন্ত্রণ জানান হয়েছে।

প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হতে বরিস জনসনকে আমন্ত্রণ

২০২১ সালের ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে আমন্ত্রণ জানিয়েছে ভারত। যদিও অসরকারিভাবে এই আমন্ত্রণ করা হয়েছে, এমনটাই জানতে পেরেছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস। সাধারণত নভেম্বরের শেষে আমন্ত্রণপত্র পাঠানো এবং তার নিশ্চয়তার কাজ শেষ করা হয়ে থাকে। কিন্তু এবছর করোনা অতিমারীর জেরে সেই কাজে দেরি হয়েছে।

এখনও ব্রিটেন-ভারত দুই দেশেই নির্মূল হয়নি এই ভাইরাস। সেই আবহে ব্রিটিশ প্রধানমন্ত্রী ভারতে আসবেন কি না তা নিয়ে অনিশ্চিত সরকারও। অক্টোবরে ব্রিটেনে ফের কোভিডের বাড়বাড়ন্ত হয়েছে। তাই এমত অবস্থায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বিদেশ সফরে যেতে কতটা রাজি হবেন সেটাও প্রশ্ন।

যদিও সবরকম চেষ্টা চালাচ্ছে দিল্লি। এখনও জনসনের এ দেশের আসা নিয়ে ভারত কিংবা ব্রিটিশ সরকার কোনও দেশের তরফেই সরকারিভাবে কিছু জানান হয়নি। প্রোটোকল অনুযায়ী আমন্ত্রিত ব্যক্তির সময়ের নিশ্চয়তা পাওয়ার পরই আমন্ত্রণ পত্র সরকারিভাবে পাঠানো হয়। সূত্রের খবর বরিস জনসনকে এবার রাজনৈতিক স্তর থেকে আমন্ত্রণ জানান হয়েছে।

যদি বরিস জনসন ভারতের এই ডাকে সাড়া দেন তবে তিনি ব্রিটেনের ষষ্ঠ প্রধানমন্ত্রী হবেন যিনি প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হবেন। প্রজাতন্ত্র দিবসের এই আমন্ত্রণের নেপথ্যে কূটনৈতিক-ব্যবসায়িক এবং ভূ রাজনৈতিক বেশ কিছু বিষয় থাকে। এখন যা পরিস্থিতি সেখানে দিল্লি চাইছে ব্রিটেন এবং অন্যান্য দেশগুলির সঙ্গে সুদৃঢ় সম্পর্ক রাখতে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: As republic day chief guest boris johnson reaches out by delhi