scorecardresearch

বড় খবর

কোভিড পরবর্তীতে মান ফিরল সরকারি স্কুলের? ASER রিপোর্ট চমকে দেবে  

এএসইআর রিপোর্ট অনুযায়ী, গ্রামীণ এলাকায়, মাত্র ২ শতাংশ শিশু রয়েছে যারা স্কুলে ভর্তি হয়নি।

কোভিড পরবর্তীতে মান ফিরল সরকারি স্কুলের? ASER রিপোর্ট চমকে দেবে  

দেশের সরকারি স্কুলগুলোর চিত্র যাই হোক না কেন, কিন্তু  কোভিডের পর সরকারি স্কুলে পড়ুয়ার সংখ্যা প্রাক কোভিড কালের তুলনায় কিছুটা বেড়েছে। এমনটাই উল্লেখ করা হয়েছে ASER রিপোর্ট-এ। বুধবার প্রকাশিত রিপোর্ট অনুসারে দেখা গেছে সারাদেশের মোট ৬১৬টি জেলার সরকারি স্কুলে প্রাক কোভিড কালের তুলনায় শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে রেকর্ড হারে। ২০০৯ সালে শিক্ষার অধিকার চালু হওয়ার পর থেকে, এই বছর ৬-১৪ বছর বয়সী শিশুদের সরকারি স্কুলে ভর্তির সংখ্যা সবচেয়ে বেশি বেড়েছে। ASER রিপোর্ট 2022 অনুযায়ী, সারা দেশে স্কুলে ভর্তি হওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে এবং মাত্র ২ শতাংশ শিশু স্কুলে ভর্তি হয়নি।

সরকারি বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে

রিপোর্টে, সরকারি স্কুল, বেসরকারি স্কুল এবং অন্যান্য প্রতিষ্ঠানে ভর্তি হওয়া শিশুদের বিবরণ তুলে ধরা হয়েছে। রিপোর্টে ৬-১৪ বছর বয়সী থেকে ১৫-১৬ বছর বয়সীদের জন্য একটি বিবরণ তুলে ধরা হয়েছে। প্রতিবেদনে ছাত্র-ছাত্রী উভয়েরই পরিসংখ্যান তুলে ধরা হয়েছে। প্রতিবেদন অনুসারে, ৬ থেকে ১৪ বছর বয়সী শিশুদের স্কুলে ভর্তির হার বেড়েছে অনেকটাই। ২০১৮ সালে যা ছিল ৯৭.২ শতাংশ, ২০২২ সালে তা বেড়ে হয়েছে ৯৮.৪ শতাংশ। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮থেকে ২০২২ সালের মধ্যে সরকারি স্কুলে ভর্তির হার ৭.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। দেশের প্রায় সব রাজ্যেই ৬-১৪ বছর বয়সী শিশুদের অনুপাত বেড়েছে।

এএসইআর রিপোর্ট অনুযায়ী, গ্রামীণ এলাকায়, মাত্র ২ শতাংশ শিশু এমন যারা স্কুলে ভর্তি হয়নি। স্কুলে ভর্তি না হওয়া শিশুদের অনুপাত ২০১৮ সালের তুলনায় ২০২২ সালে অনেকটাই হ্রাস পেয়েছে। বুধবার প্রকাশিত অ্যানুয়াল স্ট্যাটাস অফ এডুকেশন রিপোর্ট (ASER) অনুসারে, ASER ২০২২ অনুসারে, ভারতে স্কুল ছূট ছাত্র-ছাত্রীর হার সর্বনিম্ন দুই শতাংশে নেমে এসেছে।  প্রতিবেদনে আরও বলা হয়েছে যে সামগ্রিক পতন সত্ত্বেও, তিনটি রাজ্য – মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ এবং ছত্তিশগড় ১০ শতাংশেরও বেশি স্কুলছূট ছাত্র-ছাত্রী রয়েছে যা নিয়ে উদ্বেগে প্রকাশ করা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Aser 2022 post covid student enrolment at record high but big dip in learning