বড় খবর

Taj Mahal Reopen: ১৬ জুন থেকে দরজা খুলছে তাজ মহল, তালিকায় আর কোন সৌধ

Covid relaxation Update: প্রথম ঢেউয়ের সময় লকডাউন চলাকালীন প্রায় ১০০দিন বন্ধ ছিল এই পর্যটকস্থল।

Taj Mahal, Covid Lockdown, Corona India
১৫ এপ্রিল থেকে বন্ধ করা হয়েছে এই পর্যটকস্থল।

আগামি ১৬ জুন থেকে খুলছে তাজমহল-সহ দেশের একাধিক দর্শনীয়স্থল। মূলত কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের আওতাধীন সৌধ এবং স্মৃতিস্তম্ভ খুলতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার জানিয়েছে আর্কিওলিজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। তবে এই পর্যটকস্থলে ঢুকতে অনলাইন টিকিট বুকিং করতে হবে। অফলাইনে কোনও টিকিট দেওয়া হবে না। এমনটাই এএসআই সুত্রে খবর।

এই প্রসঙ্গে কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী প্রহ্লাদ জোশি বলেন, ‘সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা করে আগামি ১৬ জুন থেকে তাজ মহল-সহ একাধিক সৌধ, স্মৃতিস্তম্ভ এবং মিউজিয়াম খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারত সরকারের অধীনস্ত এই পর্যটকস্থলের দরজা খুলে দেওয়া হবে।।‘ জানা গিয়েছে, তাজ মহলের পাশাপাশি আগামি ১৬ জুন থেকে দরজা খুলছে লালকেল্লা এবং অজন্তা গুহা।

দ্বিতীয় ঢেউ উদ্বেগজনক হওয়ায় ১৫ এপ্রিল থেকে বন্ধ ছিল এই পর্যটকস্থল। এর আগেও প্রথম ঢেউয়ের সময় লকডাউন চলাকালীন প্রায় ১০০দিন বন্ধ ছিল এই পর্যটকস্থল। এদিকে, টিকা নেওয়া থাকলে দেশের কয়েকটি রাজ্যে প্রবেশে বিধি শিথিল করা হয়েছে। কিন্তু সেক্ষেত্রে আরোপ করা হয়েছে কয়েকটি শর্ত। সেই শর্ত মানলে আরটি-পিসিআর পরীক্ষা ছাড়াই রাজ্যগুলোতে প্রবেশ অবাধ। তবে সংক্রমণ আবহের সঙ্গে তাল মিলিয়ে এই বিধি ফের বদলাতে পারে। এমনটাই সূত্রের খবর। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে খবর, পাঞ্জাব, রাজস্থান, ছত্তিশগড়, মেঘালয়, নাগাল্যান্ড, ওড়িশা এবং চণ্ডীগড়; রাজ্য প্রবেশে কিছু বদল এনেছে। আগে এই রাজ্যে ঢুকতে গেলে সংশ্লিষ্ট এয়ারপোর্টের প্রবেশপথে নেগেটিভ আরটি-পিসিআর রিপোর্ট দেখাতে হতো।

কিন্তু সংশোধিত নিয়মে বলা প্রথম বা দ্বিতীয় ডোজ, কোনও একটা নেওয়া থাকলে আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্ট ছাড়াই এই রাজ্যে ঢোকা যাবে। রাজস্থানের ক্ষেত্রে নিয়ম—সম্পূর্ণ টিকাকরণ থাকলেই সে রাজ্যে প্রবেশে অনুমতি মিলবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Asi will reopen taj mahal and others monuments from 16th june national

Next Story
লিকার মাফিয়াদের নিয়ে খবর প্রকাশের পর মৃত্যু সাংবাদিকের! চাঞ্চল্য গোটা এলাকায়Journalist dies, UP Journalist
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com