বড় খবর

উধাও আসাম এনআরসির তথ্য! তবে ‘সুরক্ষিতই রয়েছে’

গত বছরের ৩১ অগাস্ট আসাম এনআরসির তথ্য প্রকাশ করা হয়েছিল। প্রধানত, আসাম এনআরসির চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়া ও অন্তর্ভুক্তির তথ্য ছিল বলে জানা গিয়েছে।

national registry of citizens, আসাম এনআরসি, এনআরসি, অসম এনআরসি, nrc , nrc asaam, এনআরসি তালিকা, এনআরসি তথ্য, হিতেশ দেবশর্মা, nrc list assam, nrc online, hitesh dev, debabrata saikia, assam news, india news, indian express bangla news
আসাম এনআরসি সংক্রান্ত তথ্য উধাও। ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

উধাও হওয়া আসাম এনআরসি সংক্রান্ত তথ্য সুরক্ষিতই রয়েছে। এমন দাবিই করলেন আসাম এনআরসির কো-অর্ডিনেটর হিতেশ দেবশর্মা। উল্লেখ্য, গত ১৫ ডিসেম্বর থেকে ওয়েবসাইটে এনআরসি তথ্য দেখা যাচ্ছে না বলে জানিয়েছেন হিতেশ। প্রযুক্তিগত সমস্যার জেরেই এই সমস্যা বলে দাবি করেছেন আসাম এনআরসির কো-অর্ডিনেটর। আসাম এনআরসির তথ্য উধাও ঘিরে শোরগোল পড়ে গিয়েছে সে রাজ্যে। এ প্রসঙ্গে ইন্ডিয়ান এক্সপ্রেস ডট কমকে হিতেশ জানিয়েছেন, ‘‘উদ্বেগের কোনও কারণ নেই। তথ্য সুরক্ষিতই রয়েছে’’।

গত বছরের ৩১ অগাস্ট আসাম এনআরসির তথ্য প্রকাশ করা হয়েছিল। প্রধানত, আসাম এনআরসির চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়া ও অন্তর্ভুক্তির তথ্য ছিল বলে জানা গিয়েছে। এনআরসি সংক্রান্ত তথ্য সুরক্ষিত রয়েছে বলে বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকও। অমিত শাহের মন্ত্রকের তরফে এও জানানো হয়েছে যে, এ সমস্যার সমাধান শীঘ্রই করা হবে।

আরও পড়ুন: বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম

এ প্রসঙ্গে হিতেশ শর্মা আরও জানিয়েছেন, তথ্যপ্রযুক্তি সংস্থা উইপ্রোর সঙ্গে চুক্তি করা হয়েছিল। কিন্তু সেই চুক্তির মেয়াদ শেষ হয়েছে গত ১৯ অক্টোবর। ১৫ ডিসেম্বর পর্যন্ত তথ্য দেখা যাচ্ছিল ওয়েবসাইটে। এদিকে, গত ১১ নভেম্বর আসাম এনআরসির কো-অর্ডিনেটর পদ থেকে সরানো হয় প্রতীক হাজেলাকে। গত ২৪ ডিসেম্বর কাজে যোগ দেন হিতেশ। তিনি জানিয়েছেন, ‘‘চুক্তি পুনর্নবিকরণের জন্য ইতিমধ্যেই উইপ্রোকে আবেদন করেছি। গোটা বিষয়টি প্রক্রিয়ার মধ্যে রয়েছে। জানি না কত সময় লাগবে। বিষয়টি এখন উইপ্রোর হাতে’’।

প্রসঙ্গত, ৩ কোটি ৩০ লক্ষ ২৭ হাজার ৬৬১ জন আবেদনকারীর মধ্যে এনআরসি তালিকায় ঠাঁই পেয়েছেন ৩ কোটি ১১ লক্ষ ২১ হাজার ৪ জন। জাতীয় নাগরিকপঞ্জীর তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লক্ষ ৬ হাজার ৬৫৭ জনের নাম।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Assam nrc data safe state coordinator

Next Story
করোনা কবলে ৪৪ হাজার, মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১১০০Coronavirus
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com