scorecardresearch

বড় খবর

আসাম ধারাবাহিক বিস্ফোরণ কাণ্ডে দোষী সাব্যস্ত দইমারি

“এই মামলায় আমরা ৬৫০ জন সাক্ষীকে হাজির করেছি এবং ৬৮৭ টি তথ্যপ্রমাণ দিয়েছি। আগামী ৩০ জানুয়ারি শাস্তির পরিমাণ ঘোষিত হবে।”

BOMB-BLAST
২০০৮ সালে আসামের ৯ জায়গায় ধারাবাহিক বিস্ফোরণে অন্তত ৯০ জনের মৃত্যু হয়

২০০৮ আসাম ধারাবাহিক বিস্ফোরণ মামলায় এনডিএফবি(ন্যাশনাল বোড়ো ডেমোক্রেটিক ফ্রন্ট)-এর প্রধান রঞ্জন দইমারিকে দোষী ঘোষণা করল বিশেষ সিবিআই আদালত। এই মামলায় মোট ১৫জনকে দোষী ঘোষণা করা হয়েছে। পৃথক বোড়োল্যান্ডের দাবিতে সশস্ত্র আন্দোলনকারী সংগঠন এনডিএফবি-কে স্বরাষ্ট্রমন্ত্রক সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে ঘোষণা করেছে। দোষীদের শাস্তি ঘোষণা হবে আগামী ৩০ জানুয়ারি।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে স্পেশাল পাবলিক প্রসিকিউটর টি ডি গোস্বামী জানিয়েছেন, “মোট দুটি চার্জশিট ছিল। একটি চার্জশিটে ১৯ জনের নাম ছিল, অন্যটিতে ছিল তিনজনের নাম। সাতজন অভিযুক্ত পলাতক, এদের মধ্যে দুজন সরকারিভাবেই মৃত। এই মামলায় আমরা ৬৫০ জন সাক্ষীকে হাজির করেছি এবং ৬৮৭ টি তথ্যপ্রমাণ দিয়েছি। আগামী ৩০ জানুয়ারি শাস্তির পরিমাণ ঘোষিত হবে।”

আরও পড়ুন, মুজফফরনগর দাঙ্গার মামলা প্রত্যাহারের নির্দেশ উত্তরপ্রদেশ সরকারের

সিবিআইয়ের তদন্তকারী অফিসার এন এস যাদব ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, “১৫জনকে দোষী ঘোষণা করা হয়েছে। আমরা এদের মৃত্যুদণ্ড দাবি করছি।”

২০০৮ সালের অক্টোবর আসামে বিভিন্ন জায়গায় বিস্ফোরণে অন্তত ৯০ জন মারা যান, জখম হন ৩০০ জনেরও বেশি। অভিযুক্তরা ৯টি জায়গায় মোটরবাইক এবং মারুতির মধ্যে বিস্ফোরক রেখে এসেছিল।

দুপুরের আগেই সবকটি বিস্ফোরণ ঘটিয়ে ফেলা হয়েছিল। প্রথম বিস্ফোরণটি ঘটেছিল আসামের তৎকালীন মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের দফতরের ৩০০ মিটার দূরে।

একই সময়ে বোমা বিস্ফোরণ হয়েছিল নমনি আসামের কোকরাঝাড়, বঙ্গাইগাঁও ও বরপেটা জেলায়।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Assam serial blast ranjan doimari convicted