scorecardresearch

বড় খবর

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ৭৯% কার্যকরী, কোভিড আবহে তথ্য প্রকাশ আমেরিকার

অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন করোনা প্রতিরোধে ৭৯ শতাংশ কার্যকর, এমন তথ্য করল মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা।

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ৭৯% কার্যকরী, কোভিড আবহে তথ্য প্রকাশ আমেরিকার
ফাইল ছবি।

ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন করোনা প্রতিরোধে ৭৯ শতাংশ কার্যকর, এমন তথ্য করল মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা। যদিও ৫০ টিরও বেশি দেশে অ্যাস্ট্রাজেনিকার ভ্যাকসিন অনুমোদিত হয়েছে, তবে মার্কিন যুক্তরাষ্ট্রে এখনও এটিকে ছাড়পত্র দেওয়া হয়নি।

মার্কিন সমীক্ষায় ৩০ হাজার স্বেচ্ছাসেবীদের মধ্যে ২০ হাজারকে এই অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে। বাকিদের দেওয়া হয়েছিল ‘ডামি শট’। সোমবারই রিপোর্ট বিশ্লেষণ করে তার ফলাফল প্রকাশ করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধে এই ভ্যাকসিন ৭৯% কার্যকর। তবে এই ভ্যাকসিন নিলে কেউই কোভিডে গুরুতর আক্রান্ত হচ্ছে না। এমনকী হাসপাতালেও যেতে হচ্ছে না।

সমীক্ষকরা এও জানিয়েছেন যে টিকাটি সমস্ত বয়সীদের মধ্যে কার্যকর ছিল। মার্কিন গবেষণার প্রাথমিক ফলাফলগুলি এফডিআইতে জমা দেওয়া হবে। ভ্যাকসিনটি জরুরিভাবে ব্যবহারের অনুমতি দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে উপদেষ্টা কমিটি আগে প্রমাণগুলি বিশ্লেষণ করে দেখবেন।

প্রথম ব্রিটেনই এই ভ্যাকসিনকে অনুমোদন দেয় সে দেশে ব্যবহারের জন্য। এরপর একে একে ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকাও অনুমোদন দেয় অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনকে। প্রাথমিক পর্যায়ে এর কার্যকারীতা ছিল ৭০% এমনটাই জানা গিয়েছে।

তবে সম্প্রতি অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিড টিকার ব্যবহার সাময়িক ভাবে স্থগিত রাখল ডেনমার্ক, নরওয়ে এবং আইসল্যান্ড। কারণ ওই দেশগুলিতে অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধার কয়েকটি ঘটনা সামনে এসেছে। যদিও ইউরোপের ওষুধের উপর নজরদারি করা সংস্থা এবং অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছিল এই টিকা নিরাপদ।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Astrazeneca vaccine 79 effective says us trial data shows