scorecardresearch

বড় খবর

সন্ত্রাস দমনে নয়া তৎপরতা দিল্লির, সরাসরি জঙ্গি ডেরায় কেন্দ্রের মধ্যস্থতাকারী

এই প্রথমবার কেন্দ্রীয় সরকারের প্রতিনিধির সঙ্গে হেব্রনের ক্যাম্পেই বৈঠক হল।

Muiva

আর বিদেশে না। এবার দেশেই জঙ্গিশিবিরে হাজির হলেন সরকারি মধ্যস্থতাকারী। নাগা জঙ্গি সংগঠন এনএসসিএন-আইএমের প্রধান জঙ্গিশিবির ডিমাপুরের কাছে হেব্রন। সেখানেই মঙ্গলবার হাজির হয়েছিলেন কেন্দ্রীয় সরকারের মধ্যস্থতাকারী একে মিশ্র। তিনি বৈঠক করলেন নাগা জঙ্গি সংগঠনের সাধারণ সম্পাদক টিএইচ মুইভার সঙ্গে।

বৈঠকের পর ইন্ডিয়ান এক্সপ্রেসকে মুইভা জানিয়েছেন, এটা সরকারি বৈঠক ছিল না। তিনি আরও জানান, এই প্রথমবার কেন্দ্রীয় সরকারের প্রতিনিধির সঙ্গে হেব্রনের ক্যাম্পেই তাঁরা বৈঠক করলেন। গোয়েন্দা বিভাগের প্রাক্তন বিশেষ অধিকর্তা মিশ্রকে গতবছর মধ্যস্থতাকারী নিয়োগ করেছে কেন্দ্রীয় সরকার। এর আগে নাগা মুইভা জঙ্গিদের সঙ্গে কেন্দ্রের হয়ে আলোচনা চালাতেন আরএন রবি। কেন্দ্রীয় সরকারের নির্দেশমতো অমীমাংসিত বিষয়গুলো নিয়ে জঙ্গিদের সঙ্গে আলোচনা করতে সোমবারই নাগাল্যান্ড পৌঁছন একে মিশ্র। তিনি রাজ্য সরকারের কোর কমিটির সদস্যদের সঙ্গেও বৈঠক করতে পারেন।

আরও পড়ুন- অপব্যবহারের আশঙ্কার মধ্যেই বন্দিদের শারীরিক-জৈবিক নমুনা সংগ্রহ বিলে সায় রাষ্ট্রপতির

পাশাপাশি, নাগা জাতীয় রাজনৈতিক সংগঠন এনএনপিজি বা নাগা ন্যাশনাল পলিটিক্যাল গ্রুপের সঙ্গে মিশ্রর বৈঠকের কথা। মঙ্গলবার নাগা জঙ্গি সংগঠনের সঙ্গে কেন্দ্রের প্রতিনিধির বৈঠক দুই ঘণ্টারও বেশি সময় ধরে চলেছে। বর্তমানে নাগা জঙ্গি সংগঠনের সঙ্গে কেন্দ্রীয় সরকারের শান্তি চুক্তি বহাল রয়েছে। ২০১৯ সালে এই শান্তিচুক্তি নিয়ে মতানৈক্য তৈরি হয়েছিল। পরিস্থিতি সামলাতে ইতিমধ্যেই দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বৈঠক করেছেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিউ রিও, উপমুখ্যমন্ত্রী সিএম ওয়াই প্যাটন ও প্রাক্তন মুখ্যমন্ত্রী টিআর জেলিয়াঙের সঙ্গে।

নাগা জঙ্গিদের উপদ্রবই দেশে সবচেয়ে দীর্ঘস্থায়ী জঙ্গি উপদ্রব। ১৯৯৭ সালে জঙ্গি সংগঠন এনএসসিএন-আইএমের সঙ্গে কেন্দ্রীয় সরকার সংঘর্ষবিরতি চুক্তি করে। কেন্দ্রে নরেন্দ্র মোদীর সরকার ক্ষমতায় আসার পর ২০১৫ সালে এনএসসিএন-আইএমের সঙ্গে নতুন করে আলোচনা শুরু হয়। তারপর থেকে, নাগা ন্যাশনাল পলিটিক্যাল গ্রুপের ব্যানারে আরও সাতটি নাগা জঙ্গি সংগঠন কেন্দ্রের সঙ্গে আলোচনায় যোগ দিয়েছে। তবে, এনএসসিএন-আইএম একটি পৃথক নাগা পতাকা এবং সংবিধানের দাবি তোলায় মোদী সরকার ওই জঙ্গি সংগঠনের সঙ্গে চূড়ান্ত চুক্তি করতে রাজি হয়নি।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: At camp hebron centres interlocutor meets nscn ims th muivah