scorecardresearch

বড় খবর

ইউক্রেনে অবিলম্বে হিংসা বন্ধ হোক, রাষ্ট্রসংঘে আহ্বান ভারতের

নয়াদিল্লি ইতিমধ্যেই ইউক্রেনে আটকা পড়া ভারতীয় নাগরিকদের অবিলম্বে এবং জরুরী ভিত্তিতে সরিয়ে নেওয়ার প্রচেষ্টা চালানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছে

ইউক্রেনে অবিলম্বে হিংসা বন্ধ হোক, রাষ্ট্রসংঘে আহ্বান ভারতের
রাস্ট্র সংঘে ভারতের প্রতিনিধি টি এস তিরুমূর্তি

ইউক্রেনে রাশিয়া হামলা করতেই বিপদে পড়েছেন ভারতীয় পড়ুয়ারা। গুজরাটের বহু পড়ুয়া এখন ইউক্রেন-পোল্যান্ড সীমান্তে গিয়েও দুর্ভোগে পড়ছেন। রাশিয়া হামলা করতেই বৃহস্পতিবার নিজেদের আকাশপথ বন্ধ করে দেয় ইউক্রেন। ফলে ভারতীয় পড়ুয়াদের উদ্ধারে বাধা পেতে হয় নয়াদিল্লিকে। এই অবস্থায় কিয়েভে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে তাঁদের পোল্যান্ড এবং রোমানিয়া সীমান্তে চলে যেতে বলা হয়। কিন্তু সীমান্তে গিয়েও সমস্যার সম্মুখীন তাঁরা।

জানা গিয়েছে, ইউক্রেন-পোল্যান্ডের শেহাইনি-মেদেইকা বর্ডার চেকপয়েন্টে বেশ কিছু ভারতীয় পড়ুয়া ৭২ ঘণ্টা ধরে অপেক্ষায় রয়েছেন। এখনও তাঁদের উদ্ধার করা হয়নি। ভাদোদরার এক পড়ুয়া দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, “শুক্রবার থেকে হাড় কাঁপানো ঠান্ডায় আমরা অপেক্ষা করছি। কিন্তু ইউক্রেনীয় বর্ডার গার্ডসরা আমাদের পোল্যান্ডে যেতে দিচ্ছে না। ওঁরা ছেলে-মেয়েদের আলাদা করে দিয়েছে। কিছু মেয়েদের ৪০ ঘণ্টা পর যাওয়ার অনুমতি দিয়েছে। কিন্তু ভারতীয়দের যেতে দেওয়া হচ্ছে না।”

এরই মাঝে ইউক্রেন পরিস্থিতি নিয়ে রাস্ট্রসংঘের এক অধিবেশনে রাস্ট্র সংঘে ভারতের প্রতিনিধি টি এস তিরুমূর্তি সোমবার এক বিবৃতিতে জানিয়েছেন, ‘ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে ভারত গভীর ভাবে উদ্বিগ্ন। সেই সঙ্গে অবিলম্বে যুদ্ধ বন্ধ করার জন্য জরুরী আলোচনার কথাও জানিয়েছে ভারত’। তিনি আরও জানিয়েছেন ‘নয়াদিল্লি ইতিমধ্যেই ইউক্রেনে আটকা পড়া ভারতীয় নাগরিকদের অবিলম্বে এবং জরুরী ভিত্তিতে সরিয়ে নেওয়ার প্রচেষ্টা চালানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছে’। একই সঙ্গে তিনি বলেন, ‘ভারত গভীরভাবে ইউক্রেনের পরিস্থিতি নিয়ে গভীর ভাবে উদ্বিগ্ন। আমরা অবিলম্বে যুদ্ধ বন্ধ করা আহ্বান জানাচ্ছি”।

ভারত সরকার দৃঢ়ভাবে বিশ্বাস করে আগ্রাসন বন্ধ করতে কূটনীতির পথে ফিরে আসা ছাড়া আর কোনো বিকল্প নেই। উল্লেখ্য যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাশিয়ান ফেডারেশন এবং ইউক্রেনের নেতৃত্বের সঙ্গে সাম্প্রতিক আলোচনায় বার বার এই বিষয়ে আলোকপাত করেছেন। তিরুমূর্তি এদিনের বৈঠকে আরও একবার জানিয়েছেন ‘শান্তিপূর্ণ আলোচনা ছাড়া এই আগ্রাসন বন্ধের বিকল্প কোন পথ খোলা নেই’।

তিনি জানান, ‘ভারত ইউক্রেনের সামগ্রিক পরিস্থিতির ওপর নজর রাখছে এবং ইউক্রেনে আটকে পড়া ভারতীয় নাগরিকদের উদ্ধারে সব রকম প্রচেষ্টা চালাচ্ছে। সেই সঙ্গে ভারত ইউক্রেনের সকল প্রতিবেশী দেশগুলিকে ধন্যবাদ জানিয়েছে যারা অবিলম্বে ভারতীয়দের জন্য তাদের সীমান্ত খুলে দিয়েছে। তিনি এক বিবৃতিতে জানিয়েছেন, আমরা আমাদের প্রতিবেশী এবং উন্নয়নশীল দেশ থেকে যারা ইউক্রেনে আটকে পড়েছেন তাদের সবরকম সাহায্য করতে ভারত প্রস্তুত”।  

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: At unsc meeting india calls for immediate cessation of violence