নিলামে উঠল প্রধানমন্ত্রীর ‘সম্পত্তি’!

নিলাম থেকে যে টাকা উঠবে, তা যাবে 'নমামি গঙ্গে' প্রকল্পে। গঙ্গাকে পরিষ্কার রাখাই এই প্রকল্পের মূল উদ্দেশ্যে। প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে এই তথ্য। 

By: New Delhi  Updated: Feb 11, 2019, 7:22:07 PM

দেশ বিদেশ সফর লেগেই থাকে বছরভর। আর এই সব সফরে গিয়ে নানা জায়গা থেকে নানা উপহার পান প্রধানমন্ত্রী। সে সব উপহারের একটা বড় অংশ এবার চড়ানো হল নিলামে। আর তাতেই কাঠের অশোক স্তম্ভের দাম উঠল ১৩ লাখ টাকা। শিবের একটি মূর্তির দাম উঠল ১০ লাখ। সর্বোচ্চ দাম উঠেছে অশোক স্তম্ভের প্রতিরূপটির।

নিলাম থেকে যে টাকা উঠবে, তা ব্যয় করা হবে ‘নমামি গঙ্গে’ প্রকল্পের খাতে। গঙ্গাকে পরিষ্কার রাখাই এই প্রকল্পের মূল উদ্দেশ্যে। প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে এই তথ্য।

সূত্র মারফত জানা গিয়েছে, শিবের মূর্তি এবং কাঠের অশোক স্তম্ভের বেস প্রাইস (অর্থাৎ ন্যূনতম মূল্য, বা যে দামের কমে কোনোভাবেই বিক্রি করা যাবে না) ঠিক করা হয়েছিল যথাক্রমে ৫,০০০ এবং ৪,০০০ টাকা। ২,০০০ টাকা বেস প্রাইসের একটি অসমিয়া ‘হরাই’ বা পুজোতে ব্যবহৃত ধাতব দানপাত্র নিলাম হয়েছে ১২ লক্ষ টাকায়। গৌতম বুদ্ধের একটি মূর্তি ৭ লক্ষ টাকায় নিলাম হয়েছে। নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী সুশীল কৈরালার উপহার দেওয়া পিতলের একটি সিংহ মূর্তি বিক্রি হয়েছে ৫ লক্ষ ২০ হাজার টাকায়।

আরও পড়ুন, চারদিনে ৯৯টি মৃত্যু, উত্তরপ্রদেশে বিষমদ কাণ্ডে ৩০০০ জনকে আটক

দু’দফায় নিলাম হয়েছে। জানুয়ারির প্রথম সপ্তাহে ন্যাশনাল গ্যালারি অব মডার্ন আর্টে প্রথম দিনে নিলামে উঠেছিল মোদী এবং নানা দার্শনিকের ছবি। ছিল ধাতব পদ্ম ফুল, সূর্য প্রণামের আটটি মুদ্রা সম্বলিত একটি ঘড়ি ইত্যাদি।

নিয়ম অনুযায়ী,  বিদেশ সফরে পাওয়া উপহার সমূহের মধ্যে ৫,০০০ টাকার কম মূল্যের যা কিছু, সেগুলি ব্যক্তিগত সংগ্রহে রাখতে পারেন প্রধানমন্ত্রী। তার বেশি মূল্যের কিছু রাখতে চাইলে বাড়তি টাকা দিয়ে তবেই নিয়ে যেতে হয় তোষাখানা থেকে।

Read the full story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest General News in Bengali.


Title: Auction of PM Modi's gift: নিলামে উঠল প্রধানমন্ত্রীর 'সম্পত্তি'!

Advertisement

ট্রেন্ডিং