scorecardresearch

ঔরঙ্গাবাদে মর্মান্তিক ট্রেন দুর্ঘটনার ‘শিক্ষা’ নিয়ে এবার ‘অতি সতর্ক’ রেল

ট্রেন চলাচল, রক্ষণাবেক্ষণ, টহলদারির কাজে আরও তৎপর হতে রেলকর্মীদের নির্দেশ।

ঔরঙ্গাবাদে মর্মান্তিক ট্রেন দুর্ঘটনার ‘শিক্ষা’ নিয়ে এবার ‘অতি সতর্ক’ রেল
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ঔরঙ্গাবাদে ট্রেনে পিষ্ট হয়ে ১৬ পরিযায়ী শ্রমিকের মর্মান্তিক মৃত্য়ুর ঘটনার পর সুরক্ষায় বাড়তি জোর দিচ্ছে রেল। আগামী দিনে এ ধরনের দুর্ঘটনা এড়াতে রেলওয়েম্য়ানদের আরও তৎপর হতে নির্দেশ দেওয়া হয়েছে। লকডাউনে ট্রেন বন্ধ, এটা ভেবে পরিযায়ী শ্রমিকরা রেলপথ ধরে হাঁটতে পারেন, সেক্ষেত্রে সতর্কতামূলক পদক্ষেপ করতে হবে, কারণ এখন যাত্রীবাহী ট্রেন বন্ধ থাকলেও মালগাড়ি চলছে, এ বার্তা দিয়েই রেলওয়ে বোর্ডের চেয়ারম্য়ান ভি কে যাদবকে চিঠি দিয়েছেন রেলওয়ে সেফটির চিফ কমিশনার এস পাঠক।

চিঠিতে তিনি আরও লিখেছেন, ট্রেন চলাচল, রক্ষণাবেক্ষণ, টহলদারির কাজে আরও তৎপর হতে হবে রেলকর্মীদের। যদি কাউকে রেলপথে হাঁটতে দেখা যায়, সঙ্গে সঙ্গে যেন নিকটবর্তী স্টেশনে খবর দেওয়া হয়। আগামী দিনে এ ধরনের দুর্ঘটনা এড়াতে রেলকর্মীদের দায়িত্ব সম্পর্কে সচেতন করে দেওয়া হয়েছে চিঠিতে।

আরও পড়ুন: Corona Lockdown Situation Live Updates: করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপির কার্যকারিতা পরীক্ষায় অনুমোদন

উল্লেখ্য়, শুক্রবার ভোরে মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে ট্রেনের চাকায় পিষ্ট হয়ে মৃত্য়ু হয় ১৬ জন পরিযায়ী শ্রমিকের। লকডাউনে ৪০ দিনেরও বেশি সময় ধরে মহারাষ্ট্রে আটকে পড়েছিলেন মধ্যপ্রদেশের এই শ্রমিকরা। হাঁটতে হাঁটতে নিজেদের বাড়ি ফেরার পথে ক্লান্ত হয়ে রেল লাইনেই ঘুমিয়ে পড়েছিলেন তাঁরা। ঘুমের মধ্যেই শ্রমিকদের পিষে দিয়ে চলে যায় খালি তেল বহনকারী ট্রেন।

এদিকে, এ ঘটনায় এখনও মৃতদের পরিজনদের আর্থিক সাহায্য়ের কথা ঘোষণা করেনি রেল। ঔরঙ্গাবাদ ট্রেন দুর্ঘটনায় শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটে তিনি লিখেছেন, ‘মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে রেল দুর্ঘটনায় প্রাণহানি হয়েছে। এতে খুবই কষ্ট পেয়েছি”।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Aurangabad train accident rail safety chief calls for abundant caution