scorecardresearch

বড় খবর

মোদির জন্য সাধের ‘খিচুড়ি’ রাঁধলেন অজি প্রধানমন্ত্রী, জানেন কেন এমন কাণ্ড ঘটালেন তিনি?

সোশ্যাল মিডিয়ায় এই ছবি পোস্ট করেছেন স্বয়ং অজি প্রধানমন্ত্রী মরিসন।

খিচুড়ি। সোশ্যাল মিডিয়ায় এই ছবি পোস্ট করেছেন স্বয়ং অজি প্রধানমন্ত্রী মরিসন।

ভারতের সঙ্গে নতুন বাণিজ্য চুক্তি উদযাপন করলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। নিজে হাতে নরেন্দ্র মোদির পছন্দসই হরেক পদ রান্না করলেন তিনি। সেই তালিকায় ছিল মোদির অন্যতম প্রিয় খিচুড়ি। সোশ্যাল মিডিয়ায় এই ছবি পোস্ট করেছেন স্বয়ং অজি প্রধানমন্ত্রী মরিসন। এই ছবি পোস্ট করে তিনি ক্যাপশনে লিখেছেন নরেন্দ্র মোদীর “পছন্দের খাবার”। ভাইরাল ছবিতে প্রধানমন্ত্রী মরিসনকে মোদির পছন্দের খিচুড়ি রান্না করতে দেখা গিয়েছে।

২ এপ্রিল, ভারত এবং অস্ট্রেলিয়া একটি অর্থনৈতিক সহযোগিতা এবং বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছে যা ইঞ্জিনিয়ারিং পণ্য, রত্ন এবং গহনাগুলির মতো গুরুত্বপূর্ণ খাতগুলি থেকে চালান সহ অস্ট্রেলিয়ায় ভারতের রপ্তানির ৯৬ শতাংশে শূন্য-শুল্ক অ্যাক্সেস প্রদান করবে। সেই সঙ্গে এই চুক্তি প্রচুর কর্ম সংস্থানের সুযোগ তৈরি করবে আশা দুই দেশের রাষ্ট্র নায়কদের। আর সেই চুক্তি উপলক্ষেই এমন কাণ্ড ঘটিয়েছেন মরিসন। তিনি লিখেছেন, “আমার অন্যতম পছন্দের মানুষ এবং প্রিয় বন্ধু ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য আমি নিজে হাতেই তার পছন্দের খাবার রান্না করেছি। আর এই সবই চুক্তি উদযাপন উপলক্ষে। আর হরেক পদের মধ্যে রয়েছে মোদির প্রিয় চাল এবং মসুর ডালের মিশ্রণে তৈরি খিচুড়ি তো রয়েইছে”।

বিশেষজ্ঞ মহলের অনুমান এই চুক্তি পণ্য পরিষেবার ক্ষেত্রে দুই দেশের বাণিজ্যকে আগামী ৫ বছরের মধ্যে ২৭ বিলিয়ন ডলার থেকে বেড়ে ৪৫ থেকে ৫০ বিলিয়ন ডলারে পৌঁছাবে। সেই সঙ্গে ভারতে ১০ লক্ষের বেশি কর্ম সংস্থানের সৃষ্টি হবে আশা দুই দেশের রাষ্ট্র নেতাদের। এর পাশাপাশি একাধিক পণ্য আমদানি রপ্তানির ওপর নিঃশুল্ক হার আরোপ করা হয়েছে। এই চুক্তি ভেড়ার মাংস এবং উল সহ ভারতীয় বাজারে অস্ট্রেলিয়ার রপ্তানির প্রায় ৮৫ শতাংশ শূন্য-শুল্ক অ্যাক্সেস দেবে এবং অস্ট্রেলিয়ান ওয়াইন, বাদাম, মসুর ডাল এবং নির্দিষ্ট ফলের উপর কম শুল্ক অ্যাক্সেস দেবে।

এর আগে ২০২০ সালের নিজের রান্না নিয়ে সোশ্যাল মিডিয়ায় একটি ছবি পোস্ট করেন অজি প্রধানমন্ত্রী। সেখানে তাকে শিঙারা ভর্তি একটি ট্রে নিয়ে দেখা গিয়েছিল। যদিও এবারের টুইটটি ইতিমধ্যেই পৌঁছেছেন মোদির কাছে। জিভে জল আনা ভারতীয় খাবার নিয়ে মোদির মন্তব্য, “খাবার গুলি দেখতে খুবই “সুস্বাদু”।

  Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Australia pm cooks friend modi s favourite khichdi celebrates new trade ties