scorecardresearch

বড় খবর

ভয়াবহ তুষারঝড়, পাহাড়ের কোলেই মৃত্যু ১০ শিক্ষানবিশ পর্বতারোহীর, উদ্ধার ৮!

বাকীদের উদ্ধারে হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে।

ভয়াবহ তুষারঝড়, পাহাড়ের কোলেই মৃত্যু ১০ শিক্ষানবিশ পর্বতারোহীর, উদ্ধার ৮!
উত্তরকাশীতে ভয়াবহ তুষারঝড়, ট্রেকিংয়ে গিয়ে আটকে ২৯ শিক্ষানবিশ পর্বতারোহী! তাদের মধ্যেই মৃত্যু হল ১০ জনের।

উত্তরকাশীতে ভয়াবহ তুষারঝড়, ট্রেকিংয়ে গিয়ে আটকে ২৯ শিক্ষানবিশ পর্বতারোহী! তাদের মধ্যেই মৃত্যু হল ১০ জনের। তথ্য অনুযায়ী, এই পর্বতারোহীরা তাদের অভিযানের সময় তুষার ঝড়ের কবলে পড়েন। সকলেই উত্তরকাশীর নেহেরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং-থেকে ট্রেকিংয়ে যান বলে জানা গিয়েছে। তারা সবাই পর্বতারোহণের প্রশিক্ষণ নিচ্ছিলেন বলে খবর। প্রতিষ্ঠানের প্রিন্সিপ্যাললে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই এই খবর জানিয়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, ২৯ জনের মধ্যে ৮ জনকে উদ্ধার করা হয়েছে এবং ১০ জন নিহত হয়েছেন বাকীদের খোঁজে জারি রয়েছে তল্লাশি অভিযান।

ট্রেকিং চলাকালীন উত্তরকাশীর দ্রৌপদীর ডান্ডা-২ পর্বতের চূড়ায় তুষার ঝড়ে আটকে পড়েন ২৯ জন শিক্ষানবিশ পর্বতারোহীদের একটি দল। শিখরতি উত্তরাখণ্ডের গাড়ওয়াল হিমালয়ের গঙ্গোত্রী রেঞ্জে অবস্থিত। ইতিমধ্যে বাকীদের উদ্ধারে হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। 

আরও পড়ুন: [ পদার্থবিজ্ঞানে নোবেল জিতলেন তিন বিজ্ঞানী, ঘটল ২০২১-এর’ই পুনরাবৃত্তি! ]

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি টুইট করে এই দুর্ঘটনার কথা জানান। তিনি বলেন, ‘ যে পর্বতারোহীদের উদ্ধারে এনআইএম-এর দল সহ জেলা প্রশাসন, এনডিআরএফ, এসডিআরএফ, সেনাবাহিনী এবং আইটিবিপি কর্মীরা দ্রুত ত্রাণ ও উদ্ধার অভিযান চালাচ্ছেন’। তিনি আরও বলেন, ‘প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে কথা বলে উদ্ধার অভিযানে গতি আনতে সেনাবাহিনীর সাহায্য নেওয়ার অনুরোধ করা হয়েছে’।

তিনি এ বিষয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গেও কথা বলেছেন এবং উদ্ধার অভিযান ত্বরান্বিত করতে সেনাবাহিনীর সাহায্য চাওয়া হয়েছে। ধামি বলেন, ‘কেন্দ্রীয় সরকার সম্ভাব্য সব ধরনের সাহায্য দেওয়ার আশ্বাস দিয়েছে। সবাইকে নিরাপদে বের করে আনতে উদ্ধার অভিযান চলছে’।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Avalanche strikes uttarakhands danda 2 peak 10 dead 8 rescued