scorecardresearch

বড় খবর

স্টেরয়েড ব্যবহারে লাগাম, কাশি থাকলে টিবি-র পরীক্ষা করাতে হবে- কেন্দ্রীয় নির্দেশিকা

কোভিড চিকিৎসায় নয়া নির্দেশিকা জারি কেন্দ্রীয় টাস্ক ফোর্সের।

Avoid steroids get tested for TB if cough persists Centre new Covid guidelines
করোনা সংক্রমণ ঘিরে উদ্বেগ।

করোনা চিকিৎসায় এবার স্টেরয়েড প্রয়োগ এড়ানোর পরামর্শ দিল কেন্দ্র। কোভিজ টাস্ক ফোর্সের জারি করা নয়া নির্দেশিকা অনুযায়ী, দুই বা তার বেশি সপ্তাহ ধরে রোগীর কফের সমস্যা থাকলে তাঁদের যক্ষ্মা পরীক্ষা (Tuberculosis Test) করাতে বলা হয়েছে। নির্দেশিকায় উল্লেখ, স্টেরয়েডের ব্যবহারের ফলে সেকেন্ডারি ইনফেকশন যেমন, ব্ল্যাক ফাঙ্গাস সহ নানা সংক্রমণের ঝুঁকি থাকে।

স্বাস্থ্য মন্ত্রকের কোভিড ন্যাশনাল টাস্ক ফোর্সের নির্দেশিকায় বলা হয়েছে যে, অক্সিজেন পরিপূরক প্রয়োজন হয় না এমন রোগীদের ইনজেকশনযোগ্য স্টেরয়েড দিলে উপকার মিলবে, এমন কোনও প্রমাণ নেই। তাই অতিরিক্ত স্টেরয়েডের ব্যবহার রোগীর হিতে বিপরীত হতে পারে।

নির্দেশিকায় কোভিড সংক্রমণকে তিন ভাগে ভাগ করা হয়েছে- মৃদু, মধ্যম ও গুরুতর উপসর্গযুক্ত। নির্দেশিকায় উল্লেখ, মৃদু উপসর্গদের হোম আইসোলেশনে থাকতে হবে। তবে শ্বাসের সমস্যা , জ্বর অথবা কাশির সমস্যা পাঁচদিনের বেশি থাকলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে। এক-দুই সপ্তাহেও কাশি না সারলে রোগীকে যক্ষা টেস্ট করাতে হবে। অক্সিজেন লেভেল ৯০-৯৩-এ নেমে গেল দ্রুত রোগীকে হাসপাতালে ভর্তি করানোর পরামর্শ দেওয়া হয়েছে নির্দেশিকায়। এদিনের কোভিড নির্দেশিকায় বাড়িতে নিজে নিজে চিকিৎসার ক্ষেত্রে ওষুধের ব্যবহার নিয়েও কড়াভাবে সতর্ক করেছে কেন্দ্র।

গত সপ্তাহেই নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) এবং কোভিড টাস্ক ফোর্স প্রধান ডাঃ ভিকে পাল স্টেরয়েড জাতীয় ওষুধের অতিরিক্ত ব্যবহার ও অপব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Avoid steroids get tested for tb if cough persists centre new covid guidelines